ভারতে বিশ্ব নবী মুহাম্মাদ (সাঃ) কে অবমাননা : প্রতিবাদ করায় গ্রেপ্তার জাভেদ মুহাম্মাদ

ত্বহা আলী আদনান

0
89

উগ্র হিন্দুত্ববাদী ভারতের উত্তর প্রদেশ পুলিশ গত শনিবার, ১১ জুন, জাভেদ মহম্মদকে গ্রেফতার করেছে। যিনি ওয়েলফেয়ার পার্টি অফ ইন্ডিয়ার সাথে যুক্ত একজন কর্মী। শুক্রবারের নামাজের পরে প্রয়াগরাজে রাসূল মুহাম্মাদ (সাঃ) কে অবমাননাকর মন্তব্যের প্রতিবাদে বিক্ষোভ করার “অপরাধে” তাকে গ্রেপ্তার করা হয়েছে।

বিশ্ব মুসলমানদের প্রাণের স্পন্দন নবী হযরত মুহাম্মদের (সাঃ) এর বিরুদ্ধে আপত্তিকর মন্তব্য করে উগ্র হিন্দুত্ববাদী ভারতের ক্ষমতাসীন দল ‘ভারতীয় জনতা পার্টি’ র (বিজেপি) মুখপাত্র নুপুর শর্মা। এই গোস্তাখে রাসূলের গ্রেপ্তারের দাবিতে গত কিছুদিন ধরেই দেশটির বিভিন্ন রাজ্যে প্রতিবাধ বিক্ষোভ করছেন মুসলিমরা। আর এসব বিক্ষোভে অংশ নেওয়ায় বিভিন্ন শহর থেকে শত শত মুসলিমকে গ্রেপ্তার করছে হিন্দুত্ববাদী প্রশাসন। কারো কারো বাড়ি ঘুড়িয়েও দেওয়া হচ্ছে।

ভারতের প্রয়াগরাজের হিন্দুদের রক্ষক এসএসপি অজয় ​​কুমার দাবি করে, জাভেদ মুহাম্মদ উত্তর প্রদেশে “সহিংসতা” ছড়িয়েছে। “তিনি (জাভেদ) ভারতের বিরুদ্ধে প্রচারনা চালিয়েছেন, শহরের আটলা এলাকায় সমাবেশের আহ্বান জানিয়েছেন।” আর একারণে তাকে গ্রেপ্তার করা হয়েছে।

গ্রেপ্তার করা নেতৃস্থানীয় অন্য মুসলিমদের মধ্যে এআইএমআইএম জেলা সভাপতি শাহ আলম, সিএএ-বিরোধী কর্মী জিশান রহমান রয়েছেন।

ওয়েলফেয়ার পার্টি অফ ইন্ডিয়ার সাধারণ সম্পাদক, জাভেদ মোহাম্মদকে গত শনিবার রাতে হিন্দুত্ববাদী ইউপি পুলিশ তার স্ত্রী পারভীন এবং মেয়ে সুমাইয়া সহ হেফাজতে নিয়ে যায়।

তার অপর মেয়ে আফরিন ফাতিমা একটি ভিডিওতে দাবি করেছেন যে, প্রয়াগরাজ পুলিশ ওয়ারেন্ট বা অফিসিয়াল চিঠি ছাড়াই এসে তার বাবাকে আটক করেছে। “তারা তাকে কোথায় নিয়ে গেছে তা প্রকাশ করেনি। আমি জানি না আমার বাবা এখন কোথায় আছেন।”

ফাতিমা যোগ করেছেন যে, মধ্যরাতে পুলিশ আবার তার বাড়িতে আসে এবং তার মা, যিনি একজন ডায়াবেটিক রোগী এবং তার ১৯ বছর বয়সী বোনকে আটক করে।

“রাত আড়াইটার দিকে পুলিশ আবার আমাদের বাড়িতে জড়ো হয় এবং আমাকে এবং আমার শ্যালিকাকে আটক করার চেষ্টা করে। যখন আমরা প্রতিরোধ করেছিলাম এবং বলেছিলাম যে আমরা তাদের সাথে যাব না, তখন তারা আমাদেরকে ভয় দেখানোর চেষ্টা করে এবং সম্ভাব্য সব উপায়ে আমাদের হয়রানি করে।” তিনি বলেন, তার বাবার মতো অনেক মুসলিম শহরজুড়ে হিন্দুত্ববাদী প্রশাসন কর্তৃক হয়রানির শিকার হচ্ছেন।

গত শুক্রবার ভরতের রাজধানী দিল্লি, মহারাষ্ট্র, গুজরাট এবং তেলেঙ্গানা সহ দেশের বিভিন্ন স্থানে মহানবী হজরত মুহাম্মদ সাঃ এর শানে অবমাননাকর মন্তব্যের প্রতিবাদে বিক্ষোভ দেখা গেছে।

এই রাজ্যগুলিতে বিক্ষোভগুলি মূলত শান্তিপূর্ণ ছিল। তবে উত্তর প্রদেশের প্রয়াগরাজ, পশ্চিমবঙ্গের হাওড়া, ঝাড়খণ্ডের রাঁচি কিছু অংশে সহিংসতা দেখা দেয়। এসব স্থানে উগ্র হিন্দুরা প্রথমে মুসলিমদের লক্ষ্য করে ইটপাটকেল ছুঁড়তে থাকে এবং তাদের উপর হামলা চালায়। এরপর সেখানে মুসলিমরা প্রতিক্রিয়া জানালে হিন্দুত্ববাদী পুলিশ ও উগ্র হিন্দুরা একজোট হয়ে মুসলিমদের উপর হামলা চালায়।



তথ্যসূত্র

——-
1. Welfare party leader Javed Mohammad, his wife and daughter were taken into custody by police late last night. As many as 40 people have been arrested from Prayagraj where police has also threatened bulldozer action…
https://tinyurl.com/y6442vbt
https://tinyurl.com/4c6wennm

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন