আমরা আফগানিস্তানের ‘ইসলামি ইমারাত’ প্রশাসনকে স্বীকৃতি দিবো : রাশিয়া

আলী হাসনাত

2
497
সুবিধামত ফন্ট ছোট বড় করুনঃ

ইমারাতে ইসলামিয়া আফগানিস্তানে নিয়োজিত রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের বিশেষ দূত জামির কাবুলভ বলেছে যে, তারা আফগানিস্তানে “ইসলামি ইমারাত” প্রশাসনকে স্বীকৃতি দিতে পারে।

রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনের এক অনুষ্ঠানে কথা বলার সময় কাবুলভ বলেছে যে, আফগানিস্তানের বাণিজ্যমন্ত্রী শীঘ্রই রাশিয়া সফর করবেন। কেননা তালেবান প্রশাসন রাশিয়াকে আফগানিস্তান থেকে কিছু পণ্য কেনার জন্য অনুরোধ করেছে। যেসব পণ্য রাশিয়ায় বিক্রি করা হতে পারে।

দূত আরও জানায়, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আফগানিস্তানে শস্য বরাদ্দের অনুমতি দিয়েছে।

তালিবান সরকারকে স্বীকৃতি দেওয়ার বিষয়ে জানতে চাইলে জামির কাবুলভ জানায়, আফগানিস্তানের ইসলামি ইমারাত প্রশাসনকে স্বীকৃতি দেওয়ার সম্ভাবনা রয়েছে। আর যদি একটি ব্যাপক এবং কার্যকর রাজনৈতিক অবস্থান তৈরি করা যায়, তাহলে গুরুতর আলোচনার উদ্যোগ গ্রহণ করা হবে। এসময় কাবুলভ জোর দিয়ে জানায় যে, রাশিয়া আফগানিস্তানের নতুন তালিবান সরকারকে স্বীকৃতি দেওয়ার ক্ষেত্রে যুক্তরাষ্ট্র ও অন্যান্য দেশকে অনুসরণ করবে না। তাছাড়া তালিবান মধ্য এশিয়ার জন্য হুমকি নয়।

এটি লক্ষণীয় যে, ইউক্রেন আক্রমণের পরে পশ্চিমা বিশ্বের সাথে রাশিয়ার সংকট গভীর হয়েছে। বিশেষ করে আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে দেশটি অনেকটাই সংকটের মধ্যে পড়েছে।

আর এই পরিপ্রেক্ষিতে আফগান প্রশাসনকে রাশিয়া স্বীকৃতি দিতে পারে বলে যে অনুমান করা হচ্ছে, তা আরও দৃঢ় হচ্ছে। মনে করা হয় যে, এই অঞ্চলে রাশিয়া তালিবান সরকারকে স্বীকৃতি দিলে প্রতিবেশী এবং মধ্য প্রাচ্যের অনেকগুলো দেশ হয়তো ইমারাতকে স্বীকৃতি দিবে।

2 মন্তব্যসমূহ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধটোগোতে আল-কায়েদার হামলার ফলে জরুরি অবস্থা ঘোষণা করেছে সরকার
পরবর্তী নিবন্ধকুখ্যাত শাতেমে রাসূল (ﷺ) নূপুর শর্মার সমর্থনে হিন্দুত্ববাদীদের মিছিল