আবারো বুরকিনিয়ান সামরিক ঘাঁটিতে আল-কায়েদার হামলা: ৯ গাদ্দার নিহত

ত্বহা আলী আদনান

0
112

আল-কায়েদা সম্পৃক্ত ইসলামি প্রতিরোধ যোদ্ধারা বুরকিনা ফাঁসোতে ২টি সফল হামলা চালিয়েছেন। এতে অফিসার সহ ৯ পুলিশ সদস্য নিহত হয়েছে। বন্দী হয়েছে আরও এক পুলিশ সদস্য।

আল-কায়েদা সংশ্লিষ্ট প্রতিরোধ বাহিনী ‘জেএনআইএম’ বুরকিনিয়ান সামরিক বাহিনীর বিরুদ্ধে সাম্প্রতিক হামলার ফলাফল নিয়ে একটি বিবৃতি প্রকাশ করেছে।

বিবৃতিতে বলা হয়, গত ১১ জুন বুরকিনা ফাঁসোর সিকাসো এবং মাকিনা অঞ্চলে দুটি পৃথক হামলা চালিয়েছেন মুজাহিদগণ। এই হামলার লক্ষ্য হচ্ছে, ক্রুসেডার ফ্রান্সের গোলাম এবং দিরহাম ও দিনারের দাসরা যেনো জানতে পারে যে, শরীয়তের ছায়া ছাড়া এই ভূমিতে তাদের জন্য অন্য কোন নিরাপত্তা নেই। যদিও এই অভিযানে আমাদের দুই ভাইও আহত হয়েছিলেন।তবে সিকাসো এলাকায় আমাদের মুজাহিদ ভাইদের পরিচালিত উক্ত হামলায় দুর্নীতিবাজ প্রশাসনের ৮ পুলিশ সদস্য নিহত হয়েছে । সেই সাথে তাদের এক সদস্যকে একটি ক্লাশিনকোভ সহ বন্দী করেন মুজাহিদগণ। একইভাবে এই অভিযান শেষে মুজাহিদগণ ১টি গাড়ি, ৩টি মোটরসাইকেল এবং ২০টি অস্ত্র ভর্তি বক্স সহ অসংখ্য সামরিক সরঞ্জাম গনিমত পান।

একই দিনে প্রতিরোধ বাহিনী জেএনআইএম-এর মুজাহিদরা বুরকিনা ফাঁসোর ‘সা’ শহরে একটি পুলিশ স্টেশনে আক্রমণ করেন। এই অভিযানের ফলস্বরূপ মুজাহিদগণ উক্ত এলাকার পুলিশ প্রধানকে হত্যা করতে সক্ষম হন।

এদিকে গত ১৩ জুন বুরকিনা ফাঁসোর ‘ফামা’ এলাকায় দেশটির সামরিক বাহিনী ‘ভিডিপি’ এর একটি সামরিক ঘাঁটিতেও সফল হামলা চালান ইসলামি প্রতিরোধ যোদ্ধাগণ। সেখানে ‘জেএনআইএম’ এর বীর যোদ্ধারা ঘাঁটিটিতে প্রথমে রকেট হামলা চালান এবং পরে সেখানে ঢুকে সেনাদের টার্গেট করে গুলি ছুড়তে থাকেন। ফলশ্রুতিতে বহু ধর্মদ্রোহী বুরকিনান সেনা নিহত এবং আহত হয়। বাকিরা পালিয়ে যায়।

অন্যান্য অভিযানের মতো এই অভিযান শেষেও মুজাহিদগণ ঘটনাস্থল থেকে প্রচুর গনিমত লাভ করেন আলহামদুলিল্লাহ্‌; এর মধ্যে ছিল ১১টি মোটরসাইকেল সহ অসংখ্য অস্ত্র-শস্ত্র এবং সামরিক সরঞ্জাম।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন