ইডেনের পূর্ব প্রবেশদ্বারে আল-কায়দার হামলা: হতাহত ৫০ এরও বেশি

ত্বহা আলী আদনান

0
1317

স্থানীয় উপজাতি নেতাদের মধ্যস্থতায় গত কিছুদিন ধরেই ইয়েমেনের আবয়ান অঞ্চলে চলছিল যুদ্ধবিরতি। কিন্তু ইসলামের শত্রুরা তাদের চিরাচরিত অভ্যাসের বহিঃপ্রকাশ ঘটিয়ে যুদ্ধবিরতি লঙ্ঘন করে অঞ্চলটিতে হামলা চালায়। ফলে কয়েক সপ্তাহ পর আবয়ানে ফের ইসলামি প্রতিরোধ বাহিনী আল-কায়েদা ও আরব আমিরাত সমর্থিত গাদ্দার STC বাহিনীর মধ্যে তীব্র লড়াই শুরু হয়েছে।

স্থানীয় সূত্রমতে, গত শনিবার সকালে আল-কায়েদা সংশ্লিষ্ট জামা’আত আনসারুশ শরিয়াহ্ নিয়ন্ত্রণ মাহফাদ জেলায় হামলা চালিয়েছে আরব আমিরাত সমর্থিত গাদ্দার বাহিনী। গাদ্দার বাহিনী দাবী করে যে, তারা কোন লড়াই ছাড়াই আল-কায়েদা নিয়ন্ত্রিত মাহফাদ জেলা কেন্দ্রের দখল নিয়েছে। আবার এটিকে আবয়ানে আল-কায়েদার সবচাইতে শক্তিশালী ঘাঁটি হিসাবেও বর্ণনা করে গাদ্দার বাহিনী।

এদিকে এই হামলার একদিন পরেই মাহফাদের কেন্দ্রীয় অঞ্চল থেকেই নতুন করে অভিযান চালাতে শুরু করেছে আল-কায়েদা। যা স্পষ্ট করে যে, জেলাটির কেন্দ্র এখনো আল-কায়েদার নিয়ন্ত্রণে আছে। আল-কায়েদা এদিন জেলাটির কেন্দ্রীয় এলাকার বাহিরেও ২টি হামলা চালিয়েছেন। যাতে গাদ্দার সামরিক বাহিনীর ৩টি গাড়ি ধ্বংস হয়েছে। সেই সাথে ২টি অপারেশনে ২৯ সেনা নিহত হয়েছে।

রিপোর্টে বলা হয় যে, হামলাগুলো মাহফাদ জেলায় প্রবেশের চেষ্টাকালে আরব আমিরাত সমর্থিত গাদ্দার বাহিনীকে টার্গেট করে চালানো হয়েছে।

একদিন পর অর্থাৎ গত ৯ অক্টোবর রবিবার, মুদিয়া জেলার ওয়াদি ওমরানে সংযুক্ত আরব আমিরাত-সমর্থিত “ট্রানজিশনাল” বাহিনীর সামরিক কনভয় লক্ষ্য করে ভারী হামলা চালান মুজাহিদগণ। জানা যায় যে, এই অভিযানে আনসারুশ শরিয়াহ্’র পাশাপাশি উপজাতিয় ইসলাহ পার্টিও অংশ নেয়। এসময় মুজাহিদগণ ও উপজাতিয় যোদ্ধারা যৌথভাবে গাদ্দার বাহিনীর উপর তীব্র হামলা চালান। ফলে গাদ্দার আরব আমিরাত সমর্থিত বাহিনী ওয়াদি ওমরানের সীমান্ত থেকে পালাতে বাধ্য হয়। সেই সাথে মুজাহিদগণ গাদ্দার বাহিনীকে এডেনের পূর্ব প্রবেশদ্বার থেকে আরও পিছনে পর্যন্ত পালিয়ে যেতে বাধ্য করেন।

স্থানীয় গণমাধ্যম সূত্র মতে, মুজাহিদদের বীরত্বপূর্ণ এই অভিযানে আরব আমিরাত সমর্থিত “ট্রানজিশনাল” ফোর্সের আরও ২৫ এরও বেশি সৈন্য নিহত এবং অসংখ্য সৈন্য আহত হয়েছে।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধতাদের হাত কাটো, শিরশ্ছেদ করো’: মুসলিমদের উদ্দেশ্যে উগ্র হিন্দু নেতা
পরবর্তী নিবন্ধজায়নিস্ট আগ্রাসন | দুই দিনে চার মুসলিম খুন, ফিলিস্তিনি বাড়িতে ভয়ঙ্কর অভিযান