হিন্দুত্ববাদীদের কথিত লাভ জিহাদ: পুলিশ-প্রশাসনের নিয়মতান্ত্রিক দ্বিমুখী আচরণ

0
587

ভারত জুড়ে মুসলিমদের বিরুদ্ধে হিন্দুত্ববাদীদের ষড়যন্ত্রের শেষ নেই। কাল্পনিক আর মনগড়া সব অভিযোগ সাজিয়ে দিনের পর মুসলিমদের কোণঠাসা করছে। তেমনি একটি মনগড়া অভিযোগ ’লাভ জিহাদ’।

গত শুক্রবার ২৯ অক্টোবর, মধ্যপ্রদেশের ইন্দোরে একজন ২৪ বছর বয়সী মুসলিম যুবককে হিন্দু সন্ত্রাসী গোষ্ঠী বজরং দলের কর্মীরা পুলিশের কাছে হস্তান্তর করেছে। মুসলিম ব্যক্তিকে হয়রানি আর মিথ্যে মামলায় ফাঁসানোর জন্য দাবি করেছে যে, মুসলিম ব্যাক্তিটি হিন্দু মহিলার সাথে সময় কাটানোর জন্য একটি জাল পরিচয়ে একটি হোটেলে সিট বুকিং করেছে।

বজরং দলের স্থানীয় ইউনিটের আহ্বায়ক উগ্র তন্নু শর্মা বলেছে যে, লোকটি একটি জাল পরিচয়পত্র দিয়ে লাসুদিয়া এলাকায় হোটেল বুক করে এবং “লাভ জিহাদের জন্য” হিন্দু মহিলাকে নিজের দিকে আকৃষ্ট করার চেষ্টা করেছে।

এদিকে, ভারতে উন্নাওয়ে কলেজে যাওয়ার পথে হিন্দুত্ববাদী অনুপ সিং এক মুসলিম মেয়েকে অপহরণ করে লুধিয়ানায় নিয়ে যায়। তিন মাসে পুলিশ কিছুই করেনি। যদিও পুলিশ তার অপহরণের এক সপ্তাহ পর লুধিয়ানায় তার অবস্থান ট্র্যাক করেছিল, তারপরও তারা তাকে উদ্ধারের কোনো প্রচেষ্টাই করেনি।

জানা যায়, ১৬ বছর বয়সী মুসলিম মেয়ে সানিয়াকে কলেজে যাওয়ার পথে অনুপ সিং অপহরণ করে। সানিয়ার মা সাফিকুন নিশা গত ৩ মাস তার নাবালিকা মেয়ের সন্ধানে পুলিশেরের কাছে গিয়েছেন বকহুবার। কিন্তু অপরাধী হিন্দু হওয়ায় এখনও অপহরণ ধারায় মামলা নথিভুক্ত করেনি হিন্দুত্ববাদী পুলিশ।

যখন কোন প্রাপ্ত বয়স্ক হিন্দু মেয়ে কোন মুসলমানের চরিত্র ও আচরণে প্রভাবিত হয়ে নিজের সম্মতিতে বিয়ে করে, কিংবা ইসলামের সত্যতা বুঝে মুসলিম হয়ে যায়, হিন্দুত্ববাদীরা সেটাকে লাভ জিহাদ বলে আখ্যা দেয়। সেই সঙ্গে তার বিরোধিতাও শুরু করে, মুসলিমদের হত্যা পর্যন্ত করে ফেলে। শুধু তাই নয়, হিন্দুত্ববাদী সংগঠন এবং এমনকি পুলিশ প্রশাসনও তাদের পিছু নেয়। এটাকে একটি বড় ইস্যু বানিয়ে লাভ জিহাদের মামলা করে। এবং জোরপূর্বক নব মুসলিম মেয়েকে ফিরিয়ে নেওয়ার চেষ্টা করে।

কিন্তু যখন কোন হিন্দু ছেলে কোন মুসলিম মেয়েকে অপহরণ করে নিয়ে যায়, তখন সরকার থেকে শুরু করে মিডিয়া সবাই চুপ করে বসে থাকে। হিন্দু ছেলে মুসলিম মেয়েকে ফুসলিয়ে নিয়ে গেলে পুলিশ প্রশাসন মামলাও নেয় না।

এরকমই আরেকটি ঘটনা ঘটে মহারাষ্ট্রে;  ৩রা সেপ্টেম্বর, সন্তোষ নামের এক হিন্দু ছেলে মুসলিম মেয়ে মেহজাবীন মুখতারকে ফুসলিয়ে বাড়ি থেকে তুলে নিয়ে যায়। মেয়েটির এখনো ১৬ বছর কয়েক মাস। মেহজাবীনের বাবা মেয়েকে নিয়ে খুব চিন্তিত, তিনবার থানায় গেছেন তিনি। কিন্তু পুলিশ তার অভিযোগ নথিভুক্ত করেনি। তারা বলেন, সন্তোষ আমার মেয়েকে ফাঁদে ফেলে করে নিয়ে গেছে, আমি তিনবার থানায় গিয়েছিলাম, কিন্তু পুলিশ কর্মকর্তারা আমাকে ফিরিয়ে দেয়।

উল্লেখ্য,”লাভ জিহাদ” হল এমন একটি শব্দ যা হিন্দু রাজনৈতিক এবং ধর্মীয় গুরুরা আবিস্কার করেছে মুসলিমদের ফাঁসানোর জন্য। মূলত ইসলামে লাভ জিহাদ বলতে কিছুই নেই। তারা দাবি করে এর মাধ্যমে মুসলিমরা হিন্দু নারীদের বিবাহ করে মুসলিম বানিয়ে ফেলে।

অথচ ভারতেরই কথিত সংবিধানের অনুচ্ছেদ ৯০-এ অনুযায়ী, একজন ব্যক্তি ১৮ বছরের বেশি বয়সী হলে কার সাথে থাকতে চায়- তা বেছে নেওয়ার অধিকার দেয়।

মূলত ভারত চলে উগ্র হিন্দুত্ববাদীদের ইচ্ছামাফিক, তারা তাদের বানানো আইনের কোন ধার ধারে না। আর প্রশাসন এবং কথিত বিচার-ব্যবস্থাও আংশিক বা পুরোপুরি হিন্দুত্ববাদীদের প্রভাবে চলে।

যেহেতু মুসলিমরা কোনো জোরপূর্বক কারো ধর্ম পরিবর্তন করে না। কেউ স্বেচ্চায় ইসলামের সত্যতা বুঝে মুসলিম হলে তাকে সাহায্য সহযোগিতা করে- এতেই হিন্দুত্ববাদীদের মাথাব্যাথা।

অন্যদিকে, হিন্দুত্ববাদীদের পাশবিকতা থেকে বাঁচতে অনেক নিম্ম শ্রেণীর হিন্দু ও দলিতরাও কুসংস্কারাচ্ছন্ন হিন্দু ধর্ম ছেড়ে খ্রিস্টান কিংবা বৌদ্ধ মতবাদ গ্রহণ করে; তখন কিন্তু হিন্দুত্ববাদীরা তেমন উচ্চবাচ্য করে না। সমস্যা শুধু মুসলিম হলে; মুসলিম হলেই লাভ জিহাদসহ নানা রকম অসাঢ়ে গল্পের ফাঁদ তৈরী করে, যেন মুসলিমদের হয়রানি করা যায়।

সুতরাং হিন্দুত্ববাদীদের আগ্রাসন থেকে বাঁচতে মুসলিমদেরকে তাই নিজেদের প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করার দিকে মনোনিবেশ করতে বলেছেন ইসলামি চিন্তাবীদগণ।



প্রতিবেদক : উসামা মাহমুদ



তথ্যসূত্র:

1. UttarPradesh – Unnoa 16year old Muslim girl Sania was kidnapped by Anoop Singh on her way to college Sania mother Safikun Nisha has been circling the police post in search of her minor daughter since last 3 months.
https://tinyurl.com/y3enrcuf
2. मोहब्बत के जाल में फंसाकर मुस्लिम नाबालिग लड़की को लेकर संतोष फरार, पुलिस नहीं कर रही करवाई…
https://tinyurl.com/yawacw8d
3. A Minor Muslim Girl Was Kidnapped by Anoop Singh on the way from school in Unnao and taken to Ludhiana. Police Did Nothing For 3 Months.
https://tinyurl.com/26auy2c7
4. MP: Bajrang Dal men nab Muslim man, hand him over to police citing ‘love jihad’
https://tinyurl.com/yu8x8hw7

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধব্রেকিং || ২ দিনে মালির ৩টি শহর ও ৫টি এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে আল-কায়েদা
পরবর্তী নিবন্ধহিন্দুত্ববাদী ভারত: নিরাপরাধ প্রমাণিত হলেও খালাস পায়নি মুসলিম যুবক