হিন্দুত্ববাদী ভারত: নিরাপরাধ প্রমাণিত হলেও খালাস পায়নি মুসলিম যুবক

0
276
মুসলিম ক্যাব ড্রাইভার মুহাম্মাদ আলম। ছবিঃ মাক্তুব মিডিয়া

দীর্ঘ দুই বছর জেলে বন্দী থাকার পর নিরাপরাধ প্রমাণিত হয়েছেন হিন্দুত্ববাদী ভারতের একজন মুসলিম ক্যাব ড্রাইভার। তবে নিরাপরাধ প্রমাণিত হওয়া সত্ত্বেও তাকে সম্পূর্ণ খালাস না দিয়ে শুধু জামিন দিয়েছে উত্তর প্রদেশের মুসলিম বিদ্বেষী এলাহাবাদ হাইকোর্ট।

৩১ বছর বয়সী এই মুসলিম ক্যাব চালকের নাম মুহাম্মদ আলম। তিনি ভারতের রামপুরের বাসিন্দা। ২০২০ সালের ৫ অক্টোবর সাংবাদিক সিদ্দিক কাপ্পান এবং আরও দুই মুসলিম যুবকের সাথে আলমকে গ্রেপ্তার করে হিন্দুত্ববাদী পুলিশ।

তাদের অপরাধ হচ্ছে, উচ্চ বর্ণের হিন্দু গুণ্ডাদের দ্বারা ধর্ষিত ও খুন হওয়া এক দলিত মহিলার পরিবারের সাথে তারা দেখা করতে যাচ্ছিলেন। একারণে কঠোর ইউএপিএ (UAPA) এবং রাষ্ট্রদ্রোহীতার বিধানের অধীনে তাদের বিরুদ্ধে মামলা করা হয়।

ইউপি সরকারের অভিযোগ, এই মুসলিমরা একটি বৃহত্তর ষড়যন্ত্রের অংশ। “ধর্মীয় বিভেদ সৃষ্টি এবং দেশে সন্ত্রাস ছড়ানোর” উদ্দেশ্যে তারা রিপোর্ট করতে যাচ্ছিল।

গত ২৩ আগস্ট এলাহাবাদ হাইকোর্টের একটি বেঞ্চ জানায়, আলমের কাছ থেকে কোনো অপরাধমূলক তথ্য বা প্রমাণ উদ্ধার করা যায়নি। তাই তিনি জামিন যোগ্য। এই মামলায় সিদ্দিককেও জামিন দেয়া হয়েছে। তবে তারা তখনও মুক্তি পাননি।

এরপর ৩১ অক্টোবর, এনফোর্সমেন্ট ডিরেক্টরেট কর্তৃক নথিভুক্ত করা মামলায় আলমকে লখনউ পিএমএলএ আদালত জামিন দিলেও, সাংবাদিক সিদ্দিকের জামিন নাকচ করে দেয়। ফলে, সিদ্দিক ও অপর ২ মুসলিমের পরিণতি কী হবে তা অনিশ্চিত।

আলমের আইনজীবীরা জানিয়েছেন, “বেইল বন্ড প্রদান ও আনুসাঙ্গিক আনুষ্ঠানিকতা শেষ করার পর আলমকে মুক্তি দেওয়া হবে।”

আলমের স্ত্রী বুশরা বলেছেন, “আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি যে, আলমকে গ্রেফতারের মূল কারণ হলো তিনি মুসলিম।…তাদের লক্ষ্য আরও বেশি মুসলিমদের সাথে অমানবিক আচরণ করা এবং হয়রানি করা। এগুলো এখন প্রকাশ্যে ঘটছে।”

বুশরা ও আলমের বিয়ে হয় ২০১৯ সালের ১১ মার্চ। দুঃখ প্রকাশ করে বুশরা বলেন, “নির্দোষ হওয়া সত্ত্বেও আমার স্বামী আমার সাথে যতটা না সময় কাটিয়েছেন তার চেয়ে দীর্ঘ সময় তাকে জেলে কাটাতে হয়েছে।”

হিন্দুত্ববাদী সন্ত্রাসী ভারতের উগ্র হিন্দুরা প্রতিনিয়ত প্রকাশ্যে মুসলিমদের হয়রানি, নির্যাতন, গুম, খুন, ধর্ষণ করে যাচ্ছে। হিন্দুত্ববাদী সরকার প্রাতিষ্ঠানিকভাবেই মুসলিমদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে এবং উগ্র হিন্দুদের মদদ দিচ্ছে। উগ্র হিন্দু নেতারাও প্রকাশ্যে মুসলিমদের গণহত্যার আহ্বান জানাচ্ছে, মুসলিম নারীদের গণধর্ষণ করার আহ্বান জানাচ্ছে। আর বিশ্বের মুসলিমগণ এখনও ফুরুয়ি ইখতিলাফ নিয়ে বিবাদে লিপ্ত।

তথ্যসূত্র:

—–

  1. Muslim cab driver, UAPA prisoner in Hathras case, to walk out of jail after 757 days – https://tinyurl.com/5a3k58e8

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধহিন্দুত্ববাদীদের কথিত লাভ জিহাদ: পুলিশ-প্রশাসনের নিয়মতান্ত্রিক দ্বিমুখী আচরণ
পরবর্তী নিবন্ধআফগানিস্তানঃ ঊর্ধ্বমুখী রপ্তানি ও বিনিয়োগ অর্থনীতিকে দৃঢ় করছে