ফটো রিপোর্ট || ইয়েমেনে আল-কায়েদার ‘অ্যারোস অফ রাইট’ অপারেশন

ত্বহা আলী আদনান

2
1316
মুজাহিদদের হামলায় উড়ে গেছে শত্রু বাহিনীর দুটো গাড়ি।

সাম্প্রতিক সময়ে ইয়েমেনের দক্ষিণাঞ্চলে হামলা জোরদার ও তীব্রতর করেছেন আল-কায়েদা সংশ্লিষ্ট ইসলামি প্রতিরোধ যোদ্ধারা। চলমান এই লড়াইয়ে গাদ্দার আরব আমিরাত ও এর সহযোগী বাহিনীগুলো ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার হচ্ছে।

আরব আমিরাত এবং তাদের সমর্থিত বিচ্ছিন্নতাবাদী দক্ষিণ ট্রানজিশনাল কাউন্সিলের সাথে যুক্ত বাহিনীগুলো, গত সেপ্টেম্বরে এই অঞ্চলে মুজাহিদদের উপর নতুন ভাবে আক্রমণ শুরু করে। গাদ্দার বাহিনী তাদের এই অপারেশনের নাম দেয় ‘অ্যারোস অফ দ্য ওরিয়েন্ট’। এই অপারেশনের সামনে আনসারুশ শরিয়াহ এর মুজাহিদগণ, যারা আল-কায়েদা ইন দ্য অ্যারাবিয়ান পেনিনসুলা (AQAP) নামেও পরিচিত, শুরুতে কিছুটা চাপে পড়েছিলেন।

শত্রুবাহিনীর আক্রমণ প্রতিরোধ করতে, মুজাহিদগণও একটি নতুন অপারেশন শুরু করে। এই অপারেশনের নাম দেয়া হয় ‘সাহামুল হক’ বা ‘অ্যারোস অফ রাইট’ বা ‘সত্যের তীর’। মুজাহিদদের এই অপারেশনে গাদ্দার আরব আমিরাতের বাহিনীর ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার হয়। এই অপারেশন প্রায় দুই মাস ধরে চলছে এবং এখনো অব্যাহত আছে।

সেপ্টেম্বরের শুরুর দিকে গাদ্দার বাহিনীগুলোর আক্রমণে কৌশলগত কারণে কিছু কিছু জায়গা থেকে পিছু হটেন। পরবর্তিতে ‘সাহামুল হক’ শুরু হলে, পরিস্থিতি পাল্টাতে শুরু করে। আরব আমিরাতের বাহিনী ইবিয়ান এবং শাবওয়া প্রদেশে ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার হয়। পাশাপাশি শত্রুবাহিনী যেসকল এলাকাগুলো দখল করার দাবি করেছিলো, সেগুলো ছেড়ে পালাতে বাধ্য হয়। ময়দানে আল-কায়েদার আধিপত্য পুনঃপ্রতিষ্ঠিত হয়।

আনসারুশ শরিয়াহ্-এর দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, সেপ্টেম্বরের মাঝামাঝি থেকে শুরু হওয়া এই অঞ্চলের হামলাগুলোতে আরব আমিরাত এবং এর সংশ্লিষ্ট বাহিনীগুলোর কমপক্ষে ৭৪ সৈন্য নিহত এবং ৭৭ এর বেশি সৈন্য আহত হয়েছে। এসব হামলায় নিহতদের মধ্যে সামরিক বাহিনীর উচ্চপদস্থ ব্যক্তিরাও ছিল। এসব হামলায় গাদ্দার বাহিনীর অনেক সামরিক যানও ধ্বংস হয়েছে।

তবে এই রিপোর্টে শুধু ময়দানে মুজাহিদদের সামনে হতাহত হওয়া শত্রুসেনাদের পরিসংখ্যান এসেছে। সম্মুখ যুদ্ধ ছাড়াও, আরব আমিরাতের সামরিক কনভয় এবং এটিকে সমর্থনকারী বাহিনীকে লক্ষ্যবস্তু করেও চালানো হয়েছে। সেসব হামলায় হতাহতের সুনির্দিষ্ট সংখ্যা জানা না যাওয়ায় এখানে তা যুক্ত করা হয়নি।

এদিকে, আনসারুশ শরিয়াহ্’র অফিসিয়াল আল-মালাহিম মিডিয়া কর্তৃক ২৪ মিনিটের একটি ভিডিও প্রচার করা হয়েছে। ভিডিওটি দলটির আমিরের বক্তব্য দিয়ে শুরু হয় এবং ইয়ামেনের সাম্প্রতিক লড়াইয়ের ভিডিও ফুটেজগুলি নথিভুক্ত করার মাধ্যমে শেষ হয়। ভিডিওটি থেকে সংগৃহীত কিছু চিত্র এখানে দেয়া হলো:

সকল ফটো একসাথে দেখুন: https://archive.org/details/yemen-aqap-arrows-of-right

2 মন্তব্যসমূহ

  1. আল ফিরদাউস কর্তৃক ফোরামে পোস্ট কমেন্ট করার টিউটোরিয়াল।
    https://mega.nz/file/mOZiSaxJ#Vy3InKUYUg8a2HlDY5Z_c8SiywL5DElARTmWlIdELRw
    এই ফিচার কি এখন অনুপলব্ধ?
    এখন তাহলে কিভাবে পোস্ট কমেন্ট করবো জানানোর অনুরোধ।জাযাকুমল্লাহ।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন