আফ্রিকা বিজয়াভিযান || ৭ দিনে হিরানের ৫ শহর নিয়ন্ত্রণে নিলো আশ-শাবাব

ত্বহা আলী আদনান

1
982

পূর্ব আফ্রিকার দেশ সোমালিয়ায় কুফ্ফার কুফফার ও গাদ্দার বাহিনীগুলোর যৌথ অভিযান সত্ত্বেও একের পর এক নতুন শহরের নিয়ন্ত্রণ নিচ্ছেন ইসলামি প্রতিরোধ যোদ্ধারা। ফলে দিন দিন সংকীর্ণ হয়ে আসছে পশ্চিমা সমর্থিত গাদ্দার মোগাদিশু সরকারের নিয়ন্ত্রিত অঞ্চলের পরিধি।

স্থানীয় সূত্রগুলো বলছে, গত ২০ নভেম্বর তারিখেও প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাব হিরান রাজ্যের গুরত্বপূর্ণ তারজেন্টি শহরের নিয়ন্ত্রণ নিয়েছে। সেখানে গাদ্দার মোগাদিশু বাহিনী শাবাবের আসার খবর পাওয়া মাত্রই শহর ছেড়ে পালিয়ে যায়।

সূত্রমতে, নতুন করে আশ-শাবাবের নিয়ন্ত্রণে আসা “তারজেন্টি” খুবই গুরত্বপূর্ণ ও কৌশলগত একটি শহর, যা হিরান রাজ্যের রাজধানী বালদাউইন শহর থেকে মাত্র ৩০ কিলোমিটার দূরে অবস্থিত।

স্থানীয়রা জানান, আল-কায়েদা সংশ্লিষ্ট হারাকাতুশ শাবাব প্রশাসন শহরটি নিয়ন্ত্রণে নেওয়ার পরপরই এর অধিবাসীদের সাথে বৈঠকে বসেন। এসময় আশ-শাবাব প্রশাসনের কর্মকর্তারা জনগণের বিভিন্ন সমস্যার সম্পর্কে জানেন এবং তা সমাধানের লক্ষ্যে একটি রিপোর্ট তৈরি করেন।

উল্লেখ্য যে, এক সপ্তাহে তারজেন্টি আশ-শাবাব কর্তৃক বিজিত ৫ম শহর। এর আগে আশ-শাবাব হিরানের আলী জেন্নি, নুর ফান্না, বোয়াও ও বারদার শহরগুলির উপর নিজেদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেন। যার সবগুলো শহরই প্রাদেশিক রাজধানী বালদাউইন থেকে পূর্ব দিকে অবস্থিত।

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন