আল-কায়েদাকে রুখতে মালি প্রশাসনকে মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক সহায়তা

ত্বহা আলী আদনান

0
836

ক্রুসেডার মার্কিন যুক্তরাষ্ট্র মালির জান্তা প্রশাসনকে “সন্ত্রাসবিরোধী অভিযানে” ব্যবহার করার জন্য ২টি সাঁজোয়া যান ও ৬টি সামরিক ট্রাক সরবরাহ করেছে।

কথিত সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ের নামে দেশে দেশে গণহত্যা ও স্বাধীন ভূখন্ডে আগ্রাসন চালিয়ে আসছে ক্রুসেডার মার্কিন যুক্তরাষ্ট্র। এবার সেই একই শ্লোগান দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র মালির ন্যাশনাল জেন্ডারমেরি স্পেশাল ইন্টারভেনশন ফোর্সকে কয়েকটি সাঁজোয়া যান ‘ভিক্ষা’ দিয়েছে। এরমধ্যে রয়েছে ২টি সামরিক যান, ৬টি ট্রাক, ৩টি ডাবল ক্যাব এবং খুচরা যন্ত্রাংশের পাশাপাশি প্রচুর সংখ্যক অন্যান্য সামরিক সরঞ্জাম।

দেশটিতে অবস্থিত মার্কিন দূতাবাসের বিবৃতি অনুসারে, মালিতে প্রতিরোধ বাহিনী ‘জেএনআইএম’-এর বিরুদ্ধে অভিযানে অংশ নেওয়া জেন্ডারমেরি দলগুলির জন্য সাঁজোয়া ও সামরিক যানগুলি উপলব্ধ থাকবে। যার মাধ্যমে মালিয়ান গাদ্দার সেনারা শক্তিশালী ও সমৃদ্ধ হবে। এতে সেনবাহিনী আল-কায়েদার অগ্রগতি থামিয়ে দিতে আরও শক্তি পাবে!

মার্কিন দূতাবাসের মতে, মার্কিন যুক্তরাষ্ট্র ও মালির মধ্যে “সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ” কার্যকর হওয়ার লক্ষ্যে অংশীদারিত্ব কর্মসূচির অধীনে মালিয়ান স্পেশাল ফোর্সকে এই সহায়তা প্রদান করা হয়েছে।

উল্লেখ্য যে, আল-কায়েদা মুজাহিদিন ধীরে ধীরে মালির রাজধানীর দিকে অগ্রসর হচ্ছেন। এসময় আল-কায়েদা যোদ্ধাদের হামলায় গাদ্দার মালিয়ান বাহিনীর পাশাপাশি দখলদার দেশগুলোরও অসংখ্য সৈন্য নিহত এবং আহত হচ্ছে। ফলে বাধ্য হয়ে ক্রুসেডার ফ্রান্স, পশ্চিমা একাধিক দেশ, ইউরোপীয় ইউনিয়ন ও জাতিসংঘের কথিত শান্তিরক্ষা বাহিনীতে থাকা দেশগুলো মালি ছাড়ছে। সেখানে ক্রুসেডার আমেরিকা মালিয়ান সেনাবাহিনীকে বুঝাচ্ছে, তাদের দেওয়া এই সামান্য ভিক্ষার মাধ্যমে তারা আল-কায়েদার এই বিজয় অভিযান রুখে দিতে পারবে!

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন