মালিতে সামরিক কনভয়ে আল-কায়েদার হামলা: ১৪ গাদ্দার হতাহত, অসংখ্য গণিমত লাভ

ত্বহা আলী আদনান

1
866

পশ্চিম আফ্রিকার দেশ মালিতে পরপর দুটি সফল হামলা চালিয়েছে আল-কায়েদা সংশ্লিষ্ট ‘জেএনআইএম’ এর ইসলামি প্রতিরোধ যোদ্ধারা। এতে অন্তত ৬ সৈন্য নিহত এবং কমপক্ষে ৮ সৈন্য আহত হয়েছে বলে জানা গেছে।

স্থানীয় সূত্র মতে, গত ২৯ নভেম্বর মালির সিকাসো রাজ্যে গাদ্দার সামরিক বাহিনীর একটি গাড়ি লক্ষ্য করে সফল হামলা চালিয়েছেন মুজাহিদগণ। উন্নত বিস্ফোরক ডিভাইস দিয়ে চালানো এই হামলায় গাড়িটি সম্পূর্ণ ধ্বংস হয়ে যায়। এতে গাড়িতে থাকা অন্তত ৪ সৈন্য নিহত এবং অপর ৪ সৈন্য গুরুতর আহত হয়। বাকিরা ঘটনাস্থল ছেড়ে পালিয়ে যায়।

বরকতময় এই অভিযান শেষে মুজাহিদগণ ঘটনাস্থল থেকে ১টি গাড়ি, ৪টি ক্লাশিনকোভ, ৪টি বিকা, ৩টি আরবিজি ও ৯টি বাক্স ভর্তি অস্ত্র গনিমত পেয়েছেন- আলহামদুলিল্লাহ।

স্থানীয় সূত্রগুলি ২৮ নভেম্বর চালানো অনুরূপ আরও একটি আক্রমণের তথ্য নিশ্চিত করেছে। মালির কৌটিয়ালা ও কুরী এলাকার মধ্যবর্তি একটি সড়কে মুজাহিদদের শক্তিশালী বোমা বিস্ফোরণের কবলে পড়ে মালিয়ান সেনাবাহিনীর একটি সামরিক কনভয়। এতে গাদ্দার বাহিনীর ২টি গাড়ি ধ্বংস হয়ে যায়। সেই সাথে কনভয়ে থাকা অন্তত ৪ সৈন্য নিহত এবং আরও ২ গাদ্দার সৈন্য আহত হয়েছে, আলহামদুলিল্লাহ।

একই দিন মালির মোপ্তি রাজ্যে মালিয়ান সেনাবাহিনী এবং ওয়াগনার ভাড়াটিয়া বাহিনীর একটি টহল দলকে টার্গেট করে হামলা চালিয়েছেন মুজাহিদগণ। তবে এই হামলায় কত গাদ্দার ও কুফ্ফার সৈন্য হতাহত হয়েছে তা নিশ্চিত হওয়া যায় নি।

উল্লেখ্য যে, মালিতে এ ধরনের আক্রমণ একরকম নিত্যদিনের ঘটনায় পরিণত হয়েছে। বিশেষ করে রাশিয়ান ওয়াগনার ভাড়াটেদের আগমনের পরে এ ধরনের হামলা বৃদ্ধি করেছেন আল-কায়েদা সংশ্লিষ্ট মুজাহিদগণ।

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন