মালিতে জাতিসংঘের সামরিক কনভয়ে আল-কায়েদার ৪ হামলা, হতাহত ২৪ গাদ্দার

ত্বহা আলী আদনান

0
545
ফাইল ছবি: যুদ্ধে অবতীর্ণ হওয়ার পূর্ব মুহূর্তে একদল 'জেএনআইএম' মুজাহিদ।

পশ্চিম আফ্রিকার দেশ মালিতে গত তিনদিনের ব্যবধানে জাতিসংঘের সামরিক বাহিনীর উপর পরপর ৪টি হামলার ঘটনা ঘটেছে। এতে পশ্চিমাদের দালাল সংস্থাটির অন্তত দুই ডজন সৈন্য হতাহত হয়েছে।

স্থানীয় সূত্র মতে, আল-কায়েদা সংশ্লিষ্ট ইসলামি প্রতিরোধ বাহিনী জামা’আত নুসরাতুল ইসলাম ওয়াল মুসলিমিন (জেএনআইএম) যোদ্ধারা গত ৩০ নভেম্বর থেকে ২ ডিসেম্বরের মধ্যে এই হামলাগুলি চালিয়েছেন। এর মধ্যে ২ টিই চালানো হয়েছে টিম্বুকটু রাজ্যে। একটি হামলায় জাতিসংঘের ৩ সৈন্য আহত হয়েছে। এদের মাঝে ২ সৈন্যের অবস্থা গুরুতর।

দ্বিতীয় হামলায় কুফফার সংঘের ১টি সাঁজোয়া যান ও ২টি ট্রাক ধ্বংস হয়ে যায়। এসময় যানগুলোতে থাকা সমস্ত কুফফার সৈন্য হতাহত হয়।

তৃতীয় হামলাটি চালানো হয় মালির কিদাল রাজ্যে। সেখানে জাতিসংঘের একটি সামরিক কাফেলা টার্গেট করে আইইডি হামলা চালানো হয়। এতে ঘটনাস্থলেই জাতিসংঘের ১ সৈন্য নিহত এবং আরও কিছু সৈন্য আহত হয়।

জেএনআইএম এর মুজাহিদগণ তাদের চতুর্থ সফল হামলাটি চালান হমৌরতানিয়া ও মালি সীমান্তের “কাই” রাজ্যে। রাজ্যটির ইয়ালিমানি সীমান্ত শহরে অবস্থিত গাদ্দার মালিয়ান সেনাবাহিনীর একটি চেকপোস্ট ও সামরিক অবস্থান লক্ষ্য করে এই হামলাটি চালানো হয়। এতে চেকপোস্টটি ধ্বংস হয়ে যায় ও সামরিক স্থাপনাটি মুজাহিদদের বুলেটে ঝাঁঝরা হয়ে যায়। এই হামলায় গাদ্দার বাহিনীর অন্তত ৩ সৈন্য নিহত এবং আরও ডজনখানেক সৈন্য আহত হয়। পাশাপাশি, গাদ্দার বাহিনীর ৫টি গাড়ি ধ্বংস হয়ে যায়।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন