মার্কিন অর্থায়নে পরিচালিত আরও ২টি রেডিও চ্যানেল বন্ধ করলো তালিবান

আলী হাসনাত

3
1072

সম্প্রতি ইমারাতে ইসলামিয়া আফগানিস্তান প্রশাসন, মার্কিন কংগ্রেসের অর্থায়নে পরিচালিত নতুন করে আরও দুটি রেডিও চ্যানেলের সম্প্রচার বন্ধ করেছে।

ইমারাতে ইসলামিয়া প্রশাসনের তথ্য ও সংস্কৃতি মন্ত্রণালয়ের গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী, গত ১ ডিসেম্বর আফগানিস্তানে ভয়েস অফ আমেরিকার রেডিও সম্প্রচার বন্ধ করে দেওয়া হয়। এছাড়াও, এদিন রেডিও আজাদী, যেটি রেডিও ফ্রি এশিয়ার সাথে যুক্ত এবং মার্কিন কংগ্রেস দ্বারা অর্থায়ন করা হয়, সেটিও বন্ধ করে দেওয়া হয়েছে।

এর আগে গত মার্চ মাসে চীন, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ৩টি সম্প্রচার প্রতিষ্ঠানকে নিষিদ্ধ করে ইমারাতে ইসলামিয়া আফগানিস্তান প্রশাসন। প্রতিষ্ঠানগুলো হলো- পশতু ভাষী ভয়েস অফ আমেরিকা, বিবিসি ও সিজিটিএন। একই সাথে তখন আফগানিস্তানে বেশ কয়েকজন কথিত পশ্চিমা বিশেষজ্ঞকেও গুপ্তচরবৃত্তির কারণে নির্বাসিত করা হয়।

যাইহোক, ২০০১ সালে আফগানিস্তানে মার্কিন আগ্রাসনের পর রেডিও আজাদী সম্প্রচার শুরু করে। যেটি মার্কিন অর্থায়নে পরিচালিত হয়। এরপর এই চ্যানেলগুলো গত ২০ বছরের দীর্ঘ আফগান যুদ্ধের পুরোটা সময় ধরেই দখলদার বাহিনীর মুখপাত্র হয়ে একচেটিয়া সংবাদ প্রচার করেছে। যা তালিবান সরকার ক্ষমতায় আসার পরও অব্যাহত থাকে।

ইমারাতে ইসলামিয়া প্রশাসন নতুন করে ২টি রেডিও স্টেশন বন্ধ করার সিদ্ধান্তের কারণ হিসেবে উল্লেখ করেছে যে, এই চ্যানেলগুলি আফগানিস্তানের মূল্যবোধ ও জাতীয় স্বার্থের পরিপন্থী কর্মকাণ্ড সম্প্রচার করছে। আর আমরা দেশের গণমাধ্যম সংস্থাগুলোকে বারবারই সতর্ক করে আসছি যে, চ্যানেলগুলো যেনো ইসলামি ও জাতীয় মূল্যবোধ মেনে তাদের সম্প্রচার কার্যক্রম পরিচালনা করে। কিন্তু কয়েকটি গণমাধ্যম বারবারই বিষয়টি লঙ্ঘন করে আসছে।

সূত্রমতে, পশ্চিমা সমর্থিত এই চ্যানেলগুলো ইমারাতে ইসলামিয়া প্রশাসনের জারি করা শরিয়া আইন ও দণ্ডের বিরুদ্ধে সম্প্রচার করছে। ফলে ইমারাতে ইসলামিয়া প্রশাসন এধরণের কয়েকটি গণমাধ্যমের বিরুদ্ধে অ্যাকশন নিয়েছেন।

3 মন্তব্যসমূহ

  1. খুবই ভালো সিদ্ধান্ত! মাশাআল্লাহ! আল্লাহ ইসলামি ইমারত আফগানিস্তানের নেতৃত্বকে বরকত দান করুন, সঠিক পথে দৃঢ় রাখুন, ইসলামি ইমারতকে শক্তিশালী করার তাওফিক দান করুন, আমিন।

  2. আলহামদুলিল্লাহ, অত্যান্ত একটি ভালো কাজ, পৃথিবির ইতিহাস থেকে পাওয়া যায়, মিডিয়া বা সংবাদ মাধ্যম এমন একটি ডিবাইস যারা চাইলে পৃথিবির অনেক উন্নতি করতে পারে আবার চাইলে পৃথিবিকে ধধংস করে দিতে পারে, তাই যে সকল মিডিয়া ইসলামের ক্ষতি করছে তাদেরকে ছাটাই করা অনেক বড় মহত কাজ।নিশ্চয় এটা প্রশংসার দাবিদার

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন