ব্রেকিং || সোমালিয়ায় আরও ২ শহর মুজাহিদদের নিয়ন্ত্রণে

ত্বহা আলী আদনান

0
1030
আশ-শাবাব কর্তৃক দিনুনাই শহর বিজয়ের পরের চিত্র।

সাম্প্রতিক মাসগুলোতে পূর্ব আফ্রিকার দেশ সোমালিয়ায় দখলদার বাহিনী ও তাদের সমর্থিত গাদ্দার বাহিনীর উপর হামলার তীব্রতা বাড়িয়েছেন দেশটির জনপ্রিয় ইসলামি প্রতিরোধ যোদ্ধারা। ফলশ্রুতিতে প্রতি সপ্তাহেই নতুন নতুন এলাকায় মুজাহিদদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হচ্ছে।

সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২ ও ৩ ডিসেম্বর ২টি শহর ও ১টি এলাকার নিয়ন্ত্রণ নিয়েছেন আল-কায়েদা সংশ্লিষ্ট ইসলামি প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাব আল-মুজাহিদিন।

এর মধ্যে গত ২ ডিসেম্বর দীর্ঘ দুইদিনের তীব্র লড়াই শেষে বে রাজ্যের দিনুনাই শহর দখল করতে সক্ষম হন আশ-শাবাব মুজাহিদগণ। এই শহর বিজয়ের অভিযানে কমপক্ষে ৭৯ গাদ্দার সৈন্য হতাহত হয়েছে। একই দিনে দিনুনাই ছাড়াও জোবজাদুদ-বুরি শহরের নিয়ন্ত্রণ নিয়েছেন মুজাহিদগণ।

সর্বশেষ মুজাহিদগণ ৩ ডিসেম্বর হিরান রাজ্যের ‘জাদিদ’ এলাকার নিয়ন্ত্রণ নিয়েছেন। মুকারি শহরের উপকণ্ঠে সোমালি বাহিনীর একটি সামরিক কনভয়ে মুজাহিদদের অতর্কিত হামলার কয়েক ঘণ্টা পর নিয়ন্ত্রণে আসে। এই অতর্কিত হামলায় গাদ্দার বাহিনীর বহু সংখ্যক সৈন্য হতাহত হয় এবং তাদের সামরিক সরঞ্জামের ক্ষতি হয়। ফলশ্রুতিতে গাদ্দার বাহিনী এলাকাটি ছেড়ে পালাতে বাধ্য হয়।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন