আল-কায়েদার হামলায় মালিয়ান বাহিনীর ৬টি যান ধ্বংস, আহত অর্ধশতাধিক

0
614

পশ্চিম আফ্রিকার দেশ মালিতে ২০১২-১৩ সালে ইসলামবিরোধী শক্তির বিরুদ্ধে তীব্র প্রতিরোধ যুদ্ধ শুরু করেন আল-কায়েদা সংশ্লিষ্ট ‘জেএনআইএম’ মুজাহিদিন। এতে হাজার হাজার দখলদার ও গাদ্দার সেনা নিহত এবং আহত হয়েছে, যে ধারা আজও চলমান।

সেই ধারাবাহিকতায় জামা’আত নুসরাতুল ইসলাম ওয়াল মুসলিমিনের (জেএনআইএম) বীর মুজাহিদিন সম্প্রতি মালির ‘মাসিনা’ রাজ্যে ৪টি পৃথক হামলা চালিয়েছেন। এতে গাদ্দার মালিয়ান সামরিক বাহিনীর কয়েক ডজন সৈন্য হতাহত এবং ৫টি সাঁজোয়া যান ধ্বংস হয়েছে।

রাজ্যটিতে মুজাহিদগণ তাদের প্রথম হামলাটি গত ১২ নভেম্বর সামরিক বাহিনীর একটি গাড়ি লক্ষ্য করে চালিয়েছেন। রাজ্যটির “ব্যান্ড জায়রা” অঞ্চলে একটি বিস্ফোরক ডিভাইস দ্বারা উক্ত হামলাটি চালানো হয়। যার ফলে সামরিক গাড়িটি ধ্বংস হয়ে যায় এবং তাতে থাকা সমস্ত সৈন্য নিহত হয়।

মুজাহিদগণ তাদের দ্বিতীয় আক্রমণটি গত ২৬ নভেম্বর মাসিনা রাজ্যের নিওনো এলাকায় চালান। যেখানে মালিয়ান সেনাবাহিনীর একটি টহলরত দলকে টার্গেট করে বিস্ফোরক ডিভাইস দ্বারা হামলা চালানো হয়। এতে গাদ্দার বাহিনীর একটি গাড়ি সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে যায়। এখানেও গাড়িতে থাকা সমস্ত মালিয়ান সৈন্য নিহত হয়।

জেএনআইএম-এর তৃতীয় আক্রমণটি চালানো হয় গত ২৬ নভেম্বর নোনো অঞ্চলে। উপরোক্ত হামলার মতো এখানেও মুজাহিদদের বোমা বিস্ফোরণের কবলে পড়ে মালিয়ান সেনাবাহিনীর একটি গাড়ি। ফলে এটি সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে যায় এবং তাতে থাকা সমস্ত সৈন্য নিহত হয়।

মুজাহিদদের চতুর্থ হামলাটি চালানো হয় গত ৮ ডিসেম্বর। যা মাসিনা রাজ্যের গুইরে এবং বউদজিগুইরে গ্রামের সংযোগকারী সড়কে মালিয়ান সেনাবাহিনীর একটি সামরিক কনভয় লক্ষ্যবস্তু করে চালানো হয়েছে। যেখানে মুজাহিদদের বড় একটি দল কনভয়টি ঘিরে চতুর্দিক থেকে তীব্র হামলা চালান। এতে ১টি সাঁজোয়া যান সহ মালিয়ান বাহিনীর ২টি গাড়ি ধ্বংস হয়। সেই সাথে মুজাহিদদের তীব্র এই আক্রমণে গাদ্দার মালিয়ান সামরিক বাহিনীর কয়েক ডজন সৈন্য নিহত হয় এবং আরও অনেক সৈন্য আহত হয়।



 

প্রতিবেদক :  ত্বহা আলী আদনান

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধ২ বছর পর মিয়ানমার কারাগার থেকে ৩৭ জনের মুক্তি, নতুন গ্রেফতার ১২
পরবর্তী নিবন্ধসাড়ে ছয় হাজার ফিলিস্তিনিকে চলতি বছর আটক করেছে দখলদার ইসরাইল