সাড়ে ছয় হাজার ফিলিস্তিনিকে চলতি বছর আটক করেছে দখলদার ইসরাইল

0
345

ফিলিস্তিনে গত কয়েক বছরের মধ্যে সবচেয়ে বেশি আগ্রাসন দখলদার ইসরাইল। প্রতিদিনই খুন, গ্রেফতার, উচ্ছেদ ও দখলদারিত্ব বৃদ্ধি করছে ইসরাইল। এটিকে রীতিমতো যুদ্ধ বললে ভুল হবে না। গত আগস্টে অবরুদ্ধ গাজায় বিমান হামলা চালিয়ে ৫২ জনকে হত্যা করে তারা। এরপর গাজা হামলা বন্ধ হলেও পশ্চিম তীরে যে আগ্রাসন চলছে, তা যেন কোনভাবেই যেন শেষ হবার নয়। এ আগ্রাসনে চলতি বছরের জানুয়ারি মাস থেকে এখন পর্যন্ত হত্যা করা হয়েছে ২২১ জনকে।

অন্যদিকে চলতি বছরের জানুয়ারি মাস থেকে এখন পর্যন্ত সাড়ে ছয় হাজার ফিলিস্তিনিকে থেকে আটক করেছে দখলদার ইসরাইল। এর মধ্যে ১৫৩ জন নারী এবং ৮১১টি শিশু রয়েছে। প্রতিনিয়ত সন্ত্রাসবাদী ইসরাইলের গ্রেফতার ও খুনের আগ্রাসনে অতিষ্ঠ ফিলিস্তিনিদের জীবন। রাত-দিনের কোন পার্থক্য নেই যখন যাকে ইচ্ছা তাকেই তুলে নিচ্ছে ইসরাইল। এমনকি বিয়ের অনুষ্ঠান থেকে কনেকে তুলে নেয়ার মতো বর্বরতার নজির স্থাপন করেছে ইসরাইল।

‘দি প্যালেস্টাইনিয়ান প্রিজনার্স ক্লাব’ নামে ফিলিস্তিনের একটি নিরপেক্ষ ও বেসরকারি মানবাধিকার সংস্থা এই তথ্য জানিয়েছে। সংস্থাটির দেয়া তথ্যমতে- অধিকৃত পশ্চিম তীর থেকে এসব নারী-পুরুষ ও শিশুকে আটক করেছে বর্বর ইহুদিবাদীরা।

সংস্থাটি বলছে, আটক ফিলিস্তিনিদের মধ্যে ২,১৩৪ জনকে অ্যাডমিনিস্ট্রেটিভ ডিটেনেশনের নির্দেশ দেয়া হয়েছে। গোপন তথ্যের ভিত্তিতে ইসরাইলি সেনারা যে সমস্ত ফিলিস্তিনিকে আটক করে, তাদেরকে কথিত অ্যাডমিনিস্ট্রেটিভ ডিটেনশন দেয়া হয়। অধিকৃত ফিলিস্তিনজুড়ে ইসরাইলের ২৩টি কারাগার রয়েছে এবং এ সমস্ত কারাগারে আটক ফিলিস্তিনিদেরকে রাখা হয়েছে।

এই আইনে যে সমস্ত ফিলিস্তিনিকে আটক করে কারাগারে রাখা হয়, তারা কখনো জানতে পারেন না তাদের অপরাধ কী এবং তাদের বিরুদ্ধে আনুষ্ঠানিক কোনো অভিযোগ এনে বিচার প্রক্রিয়াও সম্পন্ন করা হয় না। ফলে তারা ইসরাইলি আদালতে নিজেদেরকে রক্ষার জন্য কোনো আইনি সহায়তাও পান না। এই সমস্ত বন্দির আটকের মেয়াদ শেষ হয়ে এলে আবার সাজার মেয়াদ ছয় মাস বাড়িয়ে দেয়া হয়। এভাবে বছরের পর বছর অ্যাডমিনিস্ট্রেটিভ ডিটেনশনে হাজার হাজার ফিলিস্তিনি আটক রয়েছেন।

মানবাধিকার সংস্থাটি জানিয়েছে, আটক সাড়ে ছয় হাজার ফিলিস্তিনির মধ্যে ৬০০ বন্দী মারাত্মক রকমের বিভিন্ন রোগে ভুগছেন। এ সমস্ত ব্যক্তি মারাত্মক অসুস্থ থাকলেও তাদের ওপরে বিভিন্ন সময়ে নির্যাতন করা হয়। আটক ফিলিস্তিনিদেরকে খুবই অমানবিক পরিস্থিতির মধ্যে রাখা হয়েছে, তারা ঠিকমতো চিকিৎসা সেবা পান না বরং উল্টো অসুস্থতার জন্য চরম উপেক্ষার শিকার হন।

এভাবে অন্যায়ভাবে ফিলিস্তিনিদের বন্দী করে রাখা পুরোপুরি আন্তর্জাতিক আইনের পরিপন্থী। তবে ইসরাইল বরাবরই আন্তর্জাতিক আইনকে বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন করে ফিলিস্তিনিদের বন্দী করেই যাচ্ছে। আর দালাল জাতিসংঘ ইসরাইল প্রতিষ্ঠার দিন থেকেই অবৈধ রাষ্ট্র হওয়া সত্বেও স্বীকৃতিদান সহ সকল অন্যায় জুলুমকে নিরবে সমর্থন দিয়ে যাচ্ছে।



 প্রতিবেদক : ইউসুফ আল-হাসান



 

তথ্যসূত্র:
1. 6,500 Palestinians detained by Israel in 2022-
https://tinyurl.com/bdd7296u

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধআল-কায়েদার হামলায় মালিয়ান বাহিনীর ৬টি যান ধ্বংস, আহত অর্ধশতাধিক
পরবর্তী নিবন্ধকেমন আছেন ভারতের রোহিঙ্গা শরণার্থীরা || শেষ পর্ব || শরণার্থীদের বিরুদ্ধে কাজ করছে জাতিসংঘের শরণার্থী সংস্থা