শীতে ক্ষতিগ্রস্তদের প্রতি ইসলামি ইমারতের সমবেদনা, কার্যকর পদক্ষেপ নেওয়ার নির্দেশ

সাইফুল ইসলাম

0
769

আফগানিস্তানের কয়েকটি প্রদেশে তীব্র শীতের কারণে প্রায় ৭০ জন মারা গিয়েছেন। আফগানিস্তান ইসলামি ইমারত কর্তৃপক্ষ মৃতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন এবং শীতে মানুষের কষ্ট লাঘবে সাধ্যানুযায়ী কার্যকর ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ প্রদান করেছেন।

গত বুধবারে (১৮ই জানুয়ারি) ইসলামি ইমারতের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতে বলা হয়, শীতে মৃত্যুবরণকারী স্বদেশবাসীর আত্মীয়স্বজন ও পরিবারের প্রতি ইসলামি ইমারত হৃদয়ের গভীর থেকে সমবেদনা জানাচ্ছে। আর শীতে মৃতদের জন্য জান্নাত এবং অসুস্থদের দ্রুত আরোগ্য কামনা করা হয়েছে। আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা যেন সকলকে ধৈর্যধারণের তাওফিক দান করেন এবং সকল দুর্যোগ থেকে দেশবাসীকে হেফাজত করেন, সেই দোয়াও করেছেন ইসলামি ইমারত কর্তৃপক্ষ।

পাশাপাশি দুর্যোগ ব্যবস্থাপনার সাথে সম্পর্কিত অ্যাজেন্সি এবং কর্মকর্তাদেরকে শীতে ক্ষতিগ্রস্ত পরিবারের পাশে যতবেশি সম্ভব সাহায্য-সহযোগিতা নিয়ে হাজির হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। শীতে হতাহত প্রতিরোধে প্রয়োজনে সকল উপকরণ ব্যবহারের নির্দেশনাও দিয়েছেন ইসলামি ইমারত কর্তৃপক্ষ।

উল্লেখ্য, প্রতিবছরই আফগানিস্তানে তীব্র শীত ও তুষারপাতের কারণে দুর্ভোগে পড়তে হয় সাধারণ মানুষকে, মারাও যান অনেকে। দরিদ্রতার কারণে সবার পক্ষে শীত প্রতিরোধের ব্যবস্থা নেওয়াও সম্ভব হয় না। দীর্ঘ প্রায় বিশ বছরের বিদেশি শক্তির আগ্রাসন, লুটপাট-দুর্নীতি ও যুদ্ধের কারণে আফগানিস্তানের অর্থনৈতিক অবস্থা ছিল ধ্বংসের সম্মুখীন। এর উপর আবার সন্ত্রাসী যুক্তরাষ্ট্র আফগানিস্তানের রিজার্ভের প্রায় ৯.৫ বিলিয়ন ডলার আটকে দিয়েছে। এ অবস্থায়ও যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানকে দারিদ্র্যমুক্ত করতে ইসলামি ইমারত কর্তৃপক্ষ দৃঢ় প্রতিজ্ঞ। সেজন্য ক্ষমতায় আসার পর থেকেই দেশি-বিদেশি নানা ষড়যন্ত্র মোকাবেলা করেও দরিদ্রদের দরজায় নিয়মিত যাচ্ছেন সাহায্য নিয়ে। শীতের মোকাবেলায়ও এখন পর্যন্ত ৫০০০ পরিবারের মাঝে সহায়তা দিয়েছেন ইসলামি ইমারত কর্তৃপক্ষ।



তথ্যসূত্র:
——–
1. Message of condolence of Islamic Emirate regarding death of a number of citizens due to cold weather
https://tinyurl.com/4969x7t3
2. At Least 70 People Died as Cold Sweeps Afghanistan
https://tinyurl.com/3b92m99r

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন