শাবাব মুজাহিদদের তীব্র হামলায় শতাধিক মুরতাদ সৈন্য হতাহত

আলী হাসনাত

0
754

পূর্ব আফ্রিকার দেশ সোমালিয়ায় ইসলামি প্রতিরোধ বাহিনী ও পশ্চিমা সমর্থিত সম্মিলিত কুফফার বাহিনীর মাঝে চলমান তীব্র লড়াই দিন দিন আরও বেগবান হচ্ছে। শত্রুর উপর একের পর এক তীব্র ও কঠোর আঘাত হেনে যাচ্ছেন আল-কায়েদা পূর্ব-আফ্রিকা শাখা হারাকাতুশ শাবাবের মুজাহিদিন। গত ১৫ ফেব্রুয়ারি তারিখেও শাবাব যোদ্ধাদের হামলায় সোমালি বাহিনীর শতাধিক সৈন্য নিহত এবং আহত হওয়ার খবর পাওয়া গেছে।

স্থানীয় সূত্রমতে, গত ১৫ ফেব্রুয়ারি এক দিনেই সোমালিয়াজুড়ে কমপক্ষে ৬ টি সফল হামলা ও প্রতিরোধ যুদ্ধ পরিচালনা করছেন শাবাবের ইসলামি প্রতিরোধ যোদ্ধারা। এসকল অভিযানের ৪টিতেই সোমালি সামরিক বাহিনীর অন্তত ৮৮ সৈন্য হতাহতের শিকার হয়।

এর মধ্যে রয়েছে মাদাক রাজ্যের কায়েদ এলাকায় মার্কিন বিমান বাহিনীর সমর্থনপুষ্ট সোমালি বিশেষ বাহিনী এবং মিলিশিয়াদের পরপর ৩টি আগ্রাসন রুখে দেওয়ার ঘটনাটি। এলাকাটিতে মার্কিন বাহিনীর বিমান হামলা স্বত্বেও হারাকাতুশ শাবাব মুজাহিদিন তীব্র প্রতিরোধ গড়ে তুলেন এবং পাল্টা আক্রমণ চালান। আর তাতেই সোমালি স্পেশাল ফোর্সের ১৩ সৈন্য নিহত এবং আরও কমপক্ষে ২১ সৈন্য আহত হয়েছে। বাকিরা আহতদের নিয়ে হেলিকপ্টারযোগে ময়দান ছেড়ে পালিয়ে যায়।

এমনিভাবে হিরান রাজ্যের জলকিসির এলাকায় সোমালি বাহিনী ও হারাকাতুশ শাবাব মুজাহিদিনের মাঝে আরও একটি তীব্র লড়াই সংঘটিত হয়। প্রায় আড়াই ঘন্টারও বেশি সময় ধরে চলেছিল এই সংঘর্ষ। ঐ এলাকায় শত্রু বাহিনী মুজাহিদদের তীব্র হামলার কবলে পড়ে, ফলশ্রুতিতে গাদ্দার সোমালি সামরিক বাহিনীর অফিসার সহ অন্তত ৭ সৈন্য নিহত হয় এবং আরও অন্তত ২৫ সৈন্য আহত হয়।

এদিন একই রাজ্যের মহাস শহরের উপকণ্ঠে সোমালি বাহিনী ও হারাকাতুশ শাবাব যোদ্ধাদের মধ্যে আরও একটি সংক্ষিপ্ত লড়াই সংঘটিত হয়। সেখানেও বীর মুজাহিদদের গাতে গাদ্দার সোমালি সরকারী বাহিনীর কমপক্ষে ১০ সৈন্য হতাহত হয়।

অপরদিকে উত্তরাঞ্চলীয় বারি রাজ্যের বোসাসো শহরে পুন্টল্যান্ড প্রশাসনের সামরিক বাহিনীর উপর আরও একটি সফল হামলা চালান মুজাহিদগণ। সূত্রমতে, এখানেও মুজাহিদদের হামলায় গাদ্দার বাহিনীর অন্ততপক্ষে ১২ জন সৈন্য হতাহত হয়েছে।
সেই সাথে, প্রতিটি অভিযান শেষেই মুজাহিদগণ সামরিক বাহিনী থেকে অসংখ্য অস্ত্র ও গোলাবারুদ গনিমত পেয়েছেন, আলহামদুলিল্লাহ।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধজীবন্ত পুড়িয়ে দুই মুসলিমকে নৃশংস কায়দায় খুন করলো কথিত গো-রক্ষকরা
পরবর্তী নিবন্ধইউপিতে ভিএইচপি এবং বজরং দল সন্ত্রাসীদের মসজিদ ভাঙচুর