ফটো রিপোর্ট || শরিয়া শাসিত সোমালি ভূখণ্ডে মুজাহিদদের সামরিক প্রশিক্ষণ সমাপনী অনুষ্ঠান

4
1913

ইসলামি প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাবের অফিসিয়াল মিডিয়া শাখা আল-কাতায়েব ফাউন্ডেশন বাহিনীটির নতুন প্রতিরোধ যোদ্ধাদের বড় একটি ব্যাচের গ্রাজুয়েশন অনুষ্ঠানের ভিডিও প্রকাশ করেছে। প্রায় ২,০০০ যোদ্ধার এই সামরিক প্রশিক্ষণ শিবিরটির নামকরণ করা হয়েছে প্রখ্যাত সাহাবি রাবি’ই ইবনে আমর রাদ্বিয়াল্লাহু আনহুর নাম অনুসারে।

পবিত্র ঈদুল আযহা উপলক্ষে মুসলিম জাতিকে উৎসাহিত করতে উক্ত গ্রাজুয়েশন অনুষ্ঠানের আয়োজন করে হারাকাতুশ শাবাব প্রশাসন। এতে উপস্থিত ছিলেন আশ-শাবাবের সিনিয়র নেতৃবৃন্দ, উপজাতীয় নেতৃবৃন্দ এবং স্থানীয় ও ধর্মীয় পণ্ডিতরা।

ভিডিওটিতে একই ইউনিফর্মে এই ব্যাচের স্নাতক হওয়া কয়েক হাজার প্রতিরোধ যোদ্ধার সুসংগঠিত সামরিক কুচকাওয়াজ দেখানো হয়। তাঁরা ছিলেন সারিবদ্ধ তাওহিদের পতাকা দ্বারা সজ্জিত। তাদের মধ্যে উল্লেখযোগ্য সংখ্যক যোদ্ধাই ছিলেন ইস্তেশহাদী ব্যাটালিয়নের অন্তর্ভুক্ত, যারা শহীদী অপারেশন সম্পাদনের জন্য প্রস্তুত।

হারাকাতুশ শাবাবের বিপুল সংখ্যক যোদ্ধার এই বিশাল ও জাঁকজমকপূর্ণ সামরিক কুচকাওয়াজ শত্রুদের সাথে লড়াই এবং ইসলামী শরিয়া ব্যবস্থা প্রতিষ্ঠার দৃঢ় সংকল্পবদ্ধ ব্যক্ত করছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

উল্লেখ্য, গত বছরের মে মাসে হারাকাতুশ শাবাবকে নিশ্চিহ্ন করার ঘোষণা দিয়ে এক যুদ্ধের সূচনা করেছিল সোমালি সরকার। তবে এই যুদ্ধ ঘোষণা এখন অনেকটাই হারাকাতুশ শাবাবের পক্ষে কাজ করছে বলে প্রতীয়মান হয়। কেননা এই যুদ্ধঘোষণা এবং যুদ্ধ শুরুর ফলে হারাকাতুশ শাবাব গত ৮ মাসে অন্তত ৫ হাজার নতুন যোদ্ধাকে নিজেদের সাথে যুক্ত করতে সক্ষম হয়েছে। সেই সাথে পশ্চিমা সমর্থিত সোমালি সামরিক ব্যারাকগুলিতে অভিযান চালিয়ে অত্যাধুনিক অনেক সাঁজোয়া যান ও অস্ত্র জব্দ করেছে দলটি।

শাবাবের সামরিক এই কুচকাওয়াজ ও গ্রেজুয়েশন অনুষ্ঠানের কিছু চিত্র আল-ফিরদাউসের পাঠকদের জন্য তুলে ধরা হলো –

 

4 মন্তব্যসমূহ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধইন্টেলিজেন্স ওয়ার: জাইশুল আদল বনাম ইরান
পরবর্তী নিবন্ধতড়িঘড়ি সোমালিয়া থেকে সৈন্য প্রত্যাহার শুরু পশ্চিমা সমর্থিত জোটের