ইন্টেলিজেন্স ওয়ার: জাইশুল আদল বনাম ইরান

আলী হাসনাত

1
1484

ইরানের সাথে ইন্টেলিজেন্স ওয়ার বা গুপ্তচরবৃত্তির যুদ্ধে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করছেন সিস্তান-বেলুচিস্তান ভিত্তিক ইসলামি প্রতিরোধ যোদ্ধাদের দল জাইশুল আদল। সম্প্রতি আইআরজিসির একটি গোয়েন্দা তৎপরতা নস্যাৎ করে দিয়েছে দলটি।

গত ২৬ জুন গুপ্তচরবৃত্তির অভিযোগে আইআরজিসির অনুগত তিনজনকে মৃত্যুদন্ডে দন্ডিত করেছে প্রতিরোধ বাহিনী জাইশুল আদল।

সামাজিক যোগাযোগমাধ্যমে তাদের প্রকাশিত ভিডিও বার্তা থেকে জানা যায়, দলটির উচ্চপদস্থ কমান্ডারদের অবস্থান সম্পর্কে ধারণা নিতে এবং তাদের উপর হামলা চালানোর জন্য তথ্য যোগাড় করতে তিনজন গুপ্তচর দলটিতে অনুপ্রবেশ করে। তাদের একজন পাকিস্তানি, আরেকজন আফগানি এবং অপরজনের নাগরিকত্ব গোপন রাখা হয়েছে।

১৮ মিনিট দৈর্ঘ্যের ভিডিও বার্তায় দলটির মুজাহিদ যোদ্ধাদের সামনে তিন গুপ্তচর নিজেদের অপরাধ স্বীকার করেছে। ভিডিওতে তিন গুপ্তচরের প্রত্যেকের পরিচয় প্রকাশ করেছে প্রতিরোধ বাহিনী জাইশুল আদল।

উল্লেখ্য, এই ঘটনার মাত্র অল্প কিছুদিন আগেই ইরানের প্রধান নেতা আয়াতুল্লাহ খোমেনি “দুশমনদের চক্রান্ত” মোকাবেলা করতে দেশটির গোয়েন্দা বিভাগ এবং নিরাপত্তা বাহিনীকে একত্রে কাজ করতে নির্দেশ দিয়েছে। ২০২২ এর সেপ্টেম্বর থেকে চলমান সরকারবিরোধী বিক্ষোভের পেছনে ইসরাইল এবং তার দোসরদের গোয়েন্দা তৎপরতাকে দায়ী করেছে এবং তার দেশের গোয়েন্দা বাহিনীর “পারষ্পরিক বোঝাপড়ায় কমতি” কে একটি দুর্বলতা বলে উল্লেখ করেছে।

কারা এই জাইশুল আদল?

২০০৩ সালে গঠিত জুনদুল্লাহ নামক দল ২০১১ সালে জাইশ আল আদল নাম ধারণ করে। প্রতিরোধ বাহিনীটি আহলুস সুন্নাহর অনুসারি মুসলিমদের উপর ইসমাইলি শিয়াপ্রধান রাষ্ট্র ইরানের যুলুম-নিপীড়নের বিরুদ্ধে সশস্ত্র প্রতিরোধ চালিয়ে যাচ্ছে। এর মধ্যে দলটির প্রধান নেতা ও গুরুত্বপূর্ণ কমান্ডাররা গ্রেফতার কিংবা শাহাদাতবরণ করলেও তাদের তৎপরতা থেমে যায়নি। বরং আগের থেকে তারা আরও শক্তিশালী হয়েছে।

বর্তমানে সালাহউদ্দিন ফারুকির নেতৃত্বে ইরান, পাকিস্তান ও আফগানিস্তান সীমান্তজুড়ে নিজেদের নেটওয়ার্ক বিস্তৃত করেছে দলটি। সেই সাথে ইরানের নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে বিভিন্ন টার্গেটের উপর অভিযান পরিচালনা করছেন তাঁরা।

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধপ্রাইভেট মাদরাসার উন্নয়নে অর্থ বরাদ্দ দেবে ইমারতে ইসলামিয়্যা
পরবর্তী নিবন্ধফটো রিপোর্ট || শরিয়া শাসিত সোমালি ভূখণ্ডে মুজাহিদদের সামরিক প্রশিক্ষণ সমাপনী অনুষ্ঠান