শাবাবের আন্তঃসীমান্ত অভিযানে ৬ কেনিয়ান অফিসার নিহত, আহত ৮

0
491

কেনিয়ার সীমান্ত শহরগুলোতে নতুন করে সামরিক অপারেশন জোরদার করেছে প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাব আল-মুজাহিদিন। সম্প্রতি দেশটির সীমান্তে অঞ্চলে প্রতিরোধ যোদ্ধাদের এক অভিযানে কেনিয়ান বাহিনীর অফিসার সহ অন্তত ১৪ সেনা হতাহত হয়েছে বলে জানা গেছে। আল-কায়েদা পূর্ব আফ্রিকান শাখার প্রতিরোধ যোদ্ধাদের গত ৬ জুলাই তারিখে কেনিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় মান্দেরা রাজ্যের রামু এলাকায় চালানো এই অভিযানের তথ্য স্থানীয় সূত্র নিশ্চিত করেছে। অতর্কিত এই অভিযানটি কেনিয়ান সেনাবাহিনীর “কাউন্টার টেররিজম” ইউনিটকে টার্গেট করে চালানো হয়েছিল।

লড়াই চলাকালীন আশ-শাবাব যোদ্ধারা কেনিয়ান স্পেশাল অপারেশন ফোর্সের অন্তত ৬ অফিসারকে হত্যা এবং আরও অনেককে আহত করতে সক্ষম হন। আশ-শাবাবের দেওয়া তথ্যমতে অভিযান শেষে কেনিয়ান বাহিনী কায়ো গ্রামটি ছেড়ে চলে গেছে।

এদিকে কেনিয়ান সেনাবাহিনী এই অভিযানে তাদের ক্ষয়ক্ষতির কথা স্বীকার করেছে। তারা দাবি করেছে যে, শাবাবের হাতে তাদের ৫ অফিসার নিহত হয়েছে এবং আরও ৮ জন আহত হয়েছে।

উল্লেখ্য যে, প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাব সাম্প্রতিক বছরগুলোতে কেনিয়ায় তাদের অভিযানের পরিমাণ বাড়িয়েছে। প্রতিরোধ যোদ্ধারা এখন কেনিয়ার সরকার, সেনাবাহিনী, সামরিক কেন্দ্র, যোগাযোগ লাইন এবং লজিস্টিক রুটকে লক্ষ্য করে অভিযান চালাচ্ছেন। একই সময়ে, কেনিয়াতে অবস্থিত পশ্চিমা কেন্দ্র এবং মার্কিন ঘাঁটিগুলি লক্ষ্যবস্তু করেও অভিযান চালাচ্ছে দলটি।

২০২১ সালের জানুয়ারিতে, কেনিয়ার মান্দেরা রাজ্যের গভর্নর আলি রোবা বলেছিল যে, উত্তর কেনিয়ার অর্ধেকেরও বেশি এলাকা আল-কায়েদার পূর্ব আফ্রিকান শাখা আশ-শাবাব দ্বারা নিয়ন্ত্রিত।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধমার্কিন সামরিক কনভয়ে শাবাবের অভিযান, নিহত অন্তত ১৫ সৈন্য
পরবর্তী নিবন্ধআগ্রায় বাড়িতে ঢুকে মুসলিম যুবতীকে শ্লীলতাহানি