ব্রেকিং || মোগাদিশুর সামরিক কেন্দ্রে শহিদি হামলায় হতাহত ১৯৭ সেনা

- ত্বহা আলী আদনান

1
816

সোমালিয়ার রাজধানী মোগাদিশুর সুরক্ষিত এলাকায় সামরিক প্রশিক্ষণ কেন্দ্রে শক্তিশালী বোমা বিস্ফোরণ ঘটিয়েছে হারাকাতুশ শাবাব আল মুজাহিদিন। এতে অন্তত ৭৩ সেনা নিহত এবং আরও ১২৪ সেনা আহত হয়েছে বলে জানা গেছে।

স্থানীয় সূত্রমতে, গতকাল ২৪ জুলাই সোমবার সকালে শক্তিশালী এক বিস্ফোরণে কেঁপে ওঠেছে সোমালিয়ার রাজধানী মোগাদিশু। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সদর দফতরের কাছে দেশটির পদাতিক বাহিনীর জেনারেল কমান্ডের সদর দফতর জালে সিয়াদ মিলিটারি একাডেমিতে এই বিস্ফোরণটি ঘটানো হয়েছে। এসময় সেখানে ২৫০ সেনা সদস্য প্রশিক্ষণ নিচ্ছিল।

সামরিক কেন্দ্রের অবস্থান

সূত্রমতে, আশ-শাবাবের একজন ইস্তেশহাদী মুজাহিদ এদিন মোগাদিশুর সবচেয়ে কড়া সুরক্ষিত স্থানগুলির মধ্যে একটি ঐ সামরিক একাডেমিতে অনুপ্রবেশ করেছিলেন। তিনি সরকারি বাহিনীর র‌্যাঙ্কে প্রবেশ করেন এবং সেখানে বিস্ফোরক ডিভাইসের সফল এই বিস্ফোরণটি ঘটান।

পশ্চিমা সমর্থিত সোমালি সরকারী বাহিনী জানিয়েছে যে, শাবাবের উক্ত অভিযানে প্রায় ২০ জন সৈন্য নিহত এবং ৭০ জন আহত হয়েছে।

অপরদিকে এই অভিযানের তথ্য নিশ্চিত করে প্রদত্ত বিবৃতিতে আল-শাবাব জানিয়েছে যে, তাদের এই বিস্ফোরণের সময় ঘটনাস্থলে ২৫০ সৈন্য উপস্থিত ছিল। আর তাদের মধ্য থেকেই কমপক্ষে ৭৩ সৈন্য নিহত এবং ১২৪ সৈন্য আহত হয়েছে।

নিহতদের মধ্যে কয়েকজন

বিস্ফোরণের পরে ঘটনার তদন্ত শুরু করেছে সোমালি সরকার। এই তদন্তের লক্ষ্য হচ্ছে, রাজধানীর এতো কঠোরভাবে সুরক্ষিত এমন একটি সামরিক কেন্দ্রে কীভাবে একজন শাবাব যোদ্ধা অনুপ্রবেশ করেছিলেন- তা খুঁজে বের করা।

তবে মুজাহিদদের বড় পরিসরের অভিযানগুলো সমরবিশারদদের কাছে একরকম রহস্য হয়েই থেকে যায়।

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধআল-ফিরদাউস নিউজ বুলেটিন || জুলাই ৩য় সপ্তাহ, ২০২৩ঈসায়ী ||
পরবর্তী নিবন্ধআল-শাবাবের নিয়ন্ত্রণে আরও একটি কৌশলগত শহর