আফগানিস্তানে মূল্যস্ফীতির হার কমে শূন্যের নিচে

আবু আব্দুল্লাহ

2
1208

জুলাই মাসের শুরুতে ইমারতে ইসলামিয়া আফগানিস্তানের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত একটি প্রতিবেদনে দেখা যায়, ট্রেডিং ইকনোমিকসের সাম্প্রতিক এক অনুসন্ধানে আফগানিস্তানকে এমন দেশগুলির তালিকায় অন্তর্ভুক্ত করেছে, যেখানে অর্থনৈতিক মুদ্রাস্ফীতির হার নেতিবাচক স্তরে পৌঁছেছে। প্রকাশিত এই তালিকায় আফগানিস্তান সবচেয়ে উন্নত, শিল্পোন্নত ও উন্নয়নশীল অনেক দেশের চেয়েই এগিয়ে রয়েছে।

গবেষণায় দেখা গেছে যে, আফগানিস্তানে খাদ্যদ্রব্য সহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় সামগ্রী এবং পেট্রোলিয়াম পণ্যের দাম অন্য যে কোনও দেশের চেয়ে কম এবং স্থিতিশীল পর্যায়ে রয়েছে। তবে অন্যান্য নিত্যপ্রয়োজনীয় জিনিসের চেয়ে খাদ্যদ্রব্যের মূল্য কমার হার বেশি ছিল।

আরও গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, এবছর এপ্রিল ও মে পরপর দুই মাসের মূল্যস্ফীতি আগের মাসের তুলনায় নিম্নগামী ছিল। এপ্রিল মাসে আফগানিস্তানের মূল্যস্ফীতি ছিল (-১%), যা মে মাসে আরও কমে (-২.৮) হয়ে যায়।

নিয়ন্ত্রিত মূল্যস্ফীতির হারের এই তালিকায় আমেরিকা, রাশিয়া, অস্ট্রেলিয়া, চীন, পোল্যান্ড এবং অন্যান্য উন্নয়নশীল দেশগুলির চেয়ে এগিয়ে রয়েছে আফগানিস্তান। একইভাবে প্রতিবেশী ও এশিয়ার দেশগুলোতে মুদ্রাস্ফীতির মাত্রা নিয়ন্ত্রণে চীন, পাকিস্তান, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের চেয়ে এগিয়ে রয়েছে আফগানিস্তান।

চলতি অর্থবছরে প্রথমবারের মতো অর্থ মন্ত্রণালয় এই তথ্যও জানিয়েছে যে, আফগান মুদ্রার বিপরীতে ডলার তার মূল্য হারিয়েছে এবং আফগানির মূল্যমান একটি স্থায়ী স্থিতিশীল পর্যায়ে পৌঁছেছে। অনেক এশিয়ান দেশের প্রতিনিধিই এব্যপারে একমত হয়েছেন যে, আফগানি এই অঞ্চলের একমাত্র আর্থিক ইউনিট যা স্থিতিশীলতা অর্জন করেছে এবং ডলারের বিপরীতে এর মূল্য বাড়িয়েছে।

তথ্যসূত্র:
———-
1. Afghanistan Inflation Rate
https://tinyurl.com/2x36yj9e
2. Consumer prices in Afghanistan fall, first deflation since 2021
https://tinyurl.com/z6dr4epw

2 মন্তব্যসমূহ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধদখলদার ইথিওপিয়ান সৈন্যের বিরুদ্ধে এবার ভারি অভিযান শাবাবের
পরবর্তী নিবন্ধআলোচনার টেবিলে সরকার শর্ত মানল, আল-শাবাব অবরোধ তুলে নিল