আরব আমিরাত-সংশ্লিষ্ট বাহিনীকে শাবাবের আক্রমণ

- ত্বহা আলী আদনান

1
794
ফাইল ছবি - সামরিক প্রদর্শনীতে শাবাব মুজাহিদিন

প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাব আল-মুজাহিদিন সোমালিয়ার রাজধানী মোগাদিশুতে সংযুক্ত আরব আমিরাত সমর্থিত মিলিশিয়া বাহিনীর বিরুদ্ধে অভিযান চালিয়েছে বলে জানা গেছে। স্থানীয় সূত্রে জানা যায়, আশ-শাবাবের প্রতিরোধ যোদ্ধারা সম্প্রতি রাজধানীর এমন সব এলাকায় অভিযান চালাচ্ছেন, যেখানে অনেক গুরুত্বপূর্ণ সরকারি কেন্দ্র রয়েছে।

গত ১ আগস্ট তারিখেও আশ-শাবাব যোদ্ধারা মোগাদিশুতে সংযুক্ত আরব আমিরাত (UAE) সমর্থিত বাহিনীকে লক্ষ্যবস্তু করেছে। আশ-শাবাব যোদ্ধারা এদিন রাতে ও সকালে মোগাদিশুতে তিনটি পৃথক অভিযান চালিয়েছেন। এসব অভিযানে শাবাবের লক্ষবস্তুতে পরিণত হয় সংযুক্ত আরব-আমিরাত ও উগান্ডান সৈন্যরা, যারা সম্প্রতি প্রশিক্ষণ শেষে মোগাদিশুর বিভিন্ন নিরাপত্তা পয়েন্ট ও সামরিক ঘাঁটিতে অবস্থান নিয়েছিলেন।

স্থানীয় সূত্র জানিয়েছে যে, মোগাদিশুর হারওয়া এবং ওয়ার্তা জেলায় পৃথক এই অভিযানগুলি চালানো হয়েছে। এতে সংযুক্ত আরব আমিরাত-সমর্থিত বাহিনীর অন্তত ১১ সৈন্য নিহত এবং আরও ৪ সৈন্য আহত হয়েছে। সেই সাথে মুজাহিদগণ এক সৈনিককে বন্দীও করেছেন। অপরদিকে কোনো হতাহতের ঘটনা ছাড়াই মুজাহিদগণ অনেক অস্ত্র ও গোলাবারুদ জব্দ করে নিজেদের অবস্থানে ফিরে আসেন।

এই অভিযানের বিষয়ে একটি বিবৃতিতে আশ-শাবাব বলেছে যে, “সংযুক্ত আরব আমিরাত এই অঞ্চলে ক্রুসেডারদের পরিকল্পনাকে বাস্তবায়নে ভূমিকা রাখছে।” বিবৃতিতে জোর দিয়ে বলা হয়েছে যে, বিদেশী বাহিনী সোমালিয়া ছেড়ে না যাওয়া পর্যন্ত মুজাহিদদের আক্রমণ অব্যাহত থাকবে।

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধগোরক্ষা ও দূষণবিরোধী আইনে নাকাল চামড়াশিল্প: ইউপির মুসলিমদের জীবিকায় আঘাত
পরবর্তী নিবন্ধবছরের পর বছর রোহিঙ্গা শরণার্থীদের বন্দী শিবিরে আটকে রাখছে ভারত