সোমালিয়ায় শহরের নিয়ন্ত্রণ নিল আশ-শাবাব: হতাহত অন্তত ৬৫ সেনা

- ত্বহা আলী আদনান

0
1120

সোমালিয়ার দক্ষিণাঞ্চলে আশ-শাবাবের চলমান সামরিক অভিযানের অংশ হিসেবে গত কয়েকদিনের অভিযানে শতাধিক সোমালি সৈন্য হতাহত হয়েছে, বিজিত হয়েছে শহর ও এলাকা।

স্থানীয় সূত্রে জানা যায়, গত ১ আগস্ট সকালে সোমালিয়ার বাইদোয়া শহরের উপকন্ঠে একটি সামরিক অভিযান চালিয়েছেন আশ-শাবাব প্রতিরোধ যোদ্ধারা। এতে সামরিক বাহিনীর কমান্ডিং অফিসার আলী ধীর সহ অন্তত ৬ সৈন্য নিহত এবং আরও ১৩ সৈন্য আহত হয়েছে।
এদিন রাজধানী মোগাদিশু বিমানবন্দরের কাছেও একটি অভিযানের ঘটনা ঘটেছে। এতে সোমালি বাহিনীর অন্তত ৭ সৈন্য হতাহত হয়েছে এবং ২টি সাঁজোয়া যান ধ্বংস হয়েছে।

আশ-শাবাব সংশ্লিষ্ট মিডিয়া সূত্র নিশ্চিত করেছে যে, তাদের যোদ্ধারা উক্ত অভিযান ২টি যথাক্রমে সামরিক বাহিনীর একটি টহল দল ও একটি সেনা কনভয় লক্ষ্য করে চালিয়েছেন।

এর একদিন পর অর্থাৎ গত ২ আগস্ট তারিখে শাবাব যোদ্ধারা দক্ষিণ-পশ্চিম সোমালিয়ার উপসাগরীয় বারদালী এলাকায় অপর একটি অভিযান চালান। সূত্রমতে অভিযানটি দখলদার ইথিওপিয়ান বাহিনীর একটি সামরিক ঘাঁটি লক্ষ্য করে চালানো হয়েছিল। ফলশ্রুতিতে ইথিওপিয়ার ৬ সৈন্য নিহত এবং আরও ৪ সৈন্য আহত হয়েছে, সেই সাথে ঘাঁটির অনেকাংশ ধ্বংস হয়ে গেছে। অভিযানের কিছুক্ষণ পর, হেলিকপ্টারে করে মৃত ও আহতদের ঘাঁটি থেকে সরিয়ে নেওয়া হয়।

একই সময় রাজধানী মোগাদিশুর ইয়াকশিদ জেলার একটি সামরিক ব্যারাকে অভিযান চালিয়েছেন মুজাহিদগণ। এতে উগান্ডায় প্রশিক্ষণ নেওয়া সোমালি বাহিনীর অন্তত ৬ সৈন্য নিহত এবং আরও কতক সৈন্য আহত হয়েছে।

এরপর গত ৪ আগস্ট দুপুরে হারাকাতুশ শাবাব যোদ্ধারা দক্ষিণ-পশ্চিম সোমালিয়ার জিধু রাজ্যের গিডউইনি শহরের নিয়ন্ত্রণ নিয়েছেন। শহরে সরকারি মিলিশিয়াদের একটি সামরিক ঘাঁটিতে ব্যাপক আক্রমণের পর এই বিজয় অর্জিত হয়।
সূত্রমতে, এই অভিযানের সময় সোমালি বাহিনীর এক অফিসার সহ অন্তত ৫ সৈন্য নিহত হয়েছে এবং বাকিরা পালিয়ে গেছে। এরপর মুজাহিদগণ ঘাঁটি থেকে ২টি গাড়ি সহ বেশ কিছু মেশিনগান এবং প্রচুর পরিমানে অন্যান্য সামরিক সরঞ্জাম বাজেয়াপ্ত করেন।
শহর বিজয়ের পর মুজাহিদগণ এখানকার পুলিশ স্টেশন বিস্ফরক দিয়ে উড়িয়ে দিয়েছেন, যেন পরবর্তীতে সেটি শত্রুরা আর ব্যবহার করতে না পারে।

অপরদিকে, গত ৫ আগস্ট সকালে হারাকাতুশ শাবাব যোদ্ধারা জুবা রাজ্যের কিসমায়োতে মার্কিন প্রশিক্ষিত সোমালি “দানব” ফোর্সকে লক্ষ্যবস্তু করে অভিযান চালিয়েছেন।
সূত্রমতে, অভিযানটি কিসমায়ো বিমানবন্দরের কাছে একটি সামরিক কনভয় টার্গেট করে চালানো হয়েছিল। ফলে পশ্চিমা সমর্থিত সোমালি বাহিনীর ২টি গাড়ি ধ্বংস হয়ে যায় এবং সামরিক কনভয়ের নেতৃত্বে থাকা অফিসার সালেবান ও অপর ৫ কমান্ডার সহ ১০ সৈন্য নিহত হয়েছে। সেই সাথে আহত হয়েছে আরও ৮ এর বেশি সৈন্য।

উল্লেখ্য যে, এই অভিযানগুলি ছাড়াও হারাকাতুশ শাবাব আল-মুজাহিদিন, গত ১-৫ আগস্ট পর্যন্ত অন্তত ৪১টি অপারেশন পরিচালনা করছেন। এরমধ্যে গত ৫ আগস্টেই মুজাহিদগণ অন্তত ১২টি অভিযান পরিচালনা করছেন। আর এসব অভিযানেও হতাহত হয়েছে ডজন ডজন দখলদার ও স্থানীয় সরকারি বাহিনীর সৈন্যরা।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধসোমালিয়া থেকে কেনিয়া: শাবাবের নিয়ন্ত্রণে কয়েক লক্ষ বর্গকিলোমিটার এলাকা
পরবর্তী নিবন্ধইসলামের তারকাগণ || পর্ব-২৮ || শামিল বাসায়েভ রাহিমাহুল্লাহ; আগ্রাসী রাশিয়ার ঘুম কেড়ে নেওয়া এক চেচেন বীর || (শেষ কিস্তি)