আফগানিস্তানে ১০ মেগাওয়াট সৌরবিদ্যুৎ উৎপাদন প্রকল্প নির্মাণ শুরু

- সাইফুল ইসলাম

0
750
১০ মেগাওয়াট সৌর বিদ্যুৎ প্রকল্প উদ্বোধন অনুষ্ঠানে তালিবান উমারাগণ

কাবুলের সারুবি জেলায় ১০ মেগাওয়াট সৌর বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে প্রকল্প উদ্বোধন করেছেন ইমারতে ইসলামিয়ার নেতৃবৃন্দ।
উদ্বোধনী অনুষ্ঠানে ভারপ্রাপ্ত পানি ও জ্বালানি মন্ত্রী মোল্লা আব্দুল লতিফ মানসুর, অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত উপ-প্রধানমন্ত্রী মোল্লা আব্দুল গনি বারাদার আখুন্দ-সহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বক্তৃতাকালে মোল্লা বারাদার আখুন্দ আফগানিস্তানের মাটি ও মানুষের মধ্যকার সম্পর্ক ও এখানকার বাসিন্দাদের ঐক্যের উপর গুরুত্বারোপ করে কথা বলেন। জনগণের সেবা করার যে প্রতিশ্রুতি ইসলামী ইমারত দিয়েছে, তিনি সেটি বিশেষভাবে তুলে ধরেন। পূর্ববর্তী সরকার বার বার প্রতিশ্রুতি ভঙ্গ করার যে দৃষ্টান্ত দেখিয়েছে, তাদের থেকে ইমারতে ইসলামিয়ার ভিন্নতার বিষয়টি স্পষ্ট করেন তিনি।

এছাড়াও তিনি দেশের শক্তিশালী অর্থনীতির জন্য শিল্পপ্রতিষ্ঠানের গুরুত্বের ব্যাপারে জোর দেন এবং বিদ্যুৎকে আখ্যায়িত করেন শিল্প উন্নয়নের ভিত্তিপ্রস্তর হিসেবে।

ইমারতে ইসলামিয়া দেশীয় বিদ্যুৎ উৎপাদনকে অগ্রাধিকার দেওয়ার ক্ষেত্রে খুবই আন্তরিক। এই কাজে দেশীয় ও আন্তর্জাতিক বিনিয়োগকারীদের অংশ নিতে আমন্ত্রণ জানান তিনি।

মোল্লা আব্দুল গনি বারাদার আখুন্দ বলেন, “এসব প্রচেষ্টার ধারাবাহিকতায় আজ ১০ মেগাওয়াট সৌরবিদ্যুৎ উৎপাদন প্রকল্পের সূচনা হয়েছে। যদিও বিদ্যুৎ উৎপাদনের ক্ষেত্রে এটি নিতান্তই সামান্য মনে হতে পারে, কিন্তু এটি স্বয়ংসম্পূর্ণতা অর্জনের পথে আমাদের যাত্রায় অপরিসীম তাৎপর্য বহন করে। এই ১০ মেগাওয়াট বিদ্যুতের মানে হলো, আমাদের ১০ মেগাওয়াট বিদ্যুতের জন্য আর অন্যের উপর নির্ভর করতে হবে না।”

মোল্লা বারাদার আখুন্দ বক্তব্যে আরো বলেন, ইমারতে ইসলামিয়া তুর্কমেনিস্তান থেকে পরবর্তী ৫০০ কিলোভোল্ট সরবরাহ লাইন আফগান ইনভেস্টমেন্ট কোম্পানিতে যুক্ত করার প্রকল্প চুক্তি স্বাক্ষর করার সিদ্ধান্ত নিয়েছে। আফগানিস্তানের খনির কিছু অংশ তুর্কমেনিস্তানকে দেওয়ার বিনিময়ে এই চুক্তি স্বাক্ষর করা হবে। এই উদ্যোগ আফগানিস্তানে শত শত মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করবে বলে আশা করা হচ্ছে। এতে বাৎসরিক ২০০ মিলিয়ন ডলার বেঁচে যাবে।

সবশেষে মোল্লা বারাদার আরও একবার দেশী ও বিদেশী বিনিয়োগকারীদেরকে আফগানিস্তান পুনর্গঠনে অংশ নিতে এবং আফগানিস্তানে ক্রমবর্ধমান অর্থনৈতিক সুযোগ লুফে নিতে উষ্ণ আহ্বান জানান।

উল্লেখ্য, বেসরকারি অর্থায়নে এবং ইমারতে ইসলামিয়ার সহযোগিতায় ১০ মেগাওয়াট সৌরবিদ্যুৎ উৎপাদন প্রকল্পের কাজ শেষ করার জন্য ১ বছর সময় ধার্য করা হয়েছে। এতে প্রায় ৭০০ মিলিয়ন আফগান মুদ্রার প্রয়োজন হবে বলে জানা গেছে।



 

তথ্যসূত্র:
1. Deputy PM inaugurates 10-megawatt solar power generation project
https://tinyurl.com/43z44urr

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধট্যাঙ্ক জেলায় ড্রোন হামলা ও পুলিশ গ্রেফতার, খাইবারে টিটিপির অভিযান
পরবর্তী নিবন্ধফিলিস্তিনের ইব্রাহিমি মসজিদে মুসলিম প্রবেশে দুই দিনের নিষেধাজ্ঞা