সংঘ প্রধানের কাশ্মীর সফর, নিরাপত্তা জোরদার ও কড়াকড়ি আরোপ

- মুহাম্মাদ আব্দুর রউফ

0
479
হিন্দুত্ববাদী মাতৃ সংগঠন আরএসএসের প্রধান মোহন ভগবত

হিন্দুত্ববাদীদের মাতৃ সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ বা আরএসএসের প্রধান ৩ দিনের সফরে আগামী ১৩ অক্টোবর কাশ্মীর যাচ্ছে। সেখানে সে আরএসএস সহ হিন্দুত্ববাদী অন্যান্য সংগঠনের কাজকর্ম ও অগ্রগতি তদারকি করতে যাবে। তার সফরের স্থানগুলোতে ব্যাপক নিরাপত্তা প্রস্তুতি গ্রহণ করা হয়েছে বলে স্থানীয় কয়েকটি সংবাদসূত্রে জানা গেছে।

সূত্র জানায়, হিন্দুত্ববাদীদের নেতা মোহন ভগবত ১৪ ও ১৫ তারিখে ইউনিয়ন টেরিটরি হিসেবে ঘোষিত জম্মু ও কাশ্মীর এবং লাদাখ অঞ্চলে আরএসএস এবং সংঘের অনুসারী দলগুলোর বিভিন্ন অনুষ্ঠানে অংশ নিবে। এরপর ১৫ তারিখে সে কাঠুয়া শহরে ৪ থেকে ৫ হাজার স্বয়ংসেবকদের একটি অনুষ্ঠানে দিকনির্দেশনামূলক ভাষণ দিবে।

এটা স্পষ্ট যে, ভগবতের কাশ্মীর সফরের উদ্দেশ্য হচ্ছে সেখানকার হিন্দুত্ববাদী শক্তিকে আরো সংগঠিত করা এবং তাদের কার্যক্রম তদারকি করা। ২০১৯ সালে কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর থেকে কাশ্মীরি মুসলিমরা যখন ইতিমধ্যেই কোণঠাসা হয়ে পড়েছে, এর মাঝে ভগবতের এই কাশ্মীর সফর মুসলিম নিপীড়নে সেখানকার হিন্দুত্ববাদী শক্তিকে আরও বেশি উৎসাহিত করবে।

তাছাড়া ইতিমধ্যে ভগবতের অবস্থানের স্থানগুলো ঘিরে করা নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করায়, সেসকল স্থানের আশেপাশে মুসলিমদের চলাচল এমনিতেই সীমাবদ্ধ হয়ে পড়েছে। কিছু সূত্রে নির্দিষ্ট এলাকাগুলোর আশেপাশে নিরাপত্তা তল্লাশির নামে হয়রানির মাত্রাও বেড়ে যাওয়ার সম্ভাবনার কথাও জানানো হয়েছে।

উল্লেখ্য, কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর থেকেই সেখানে হিন্দুত্ববাদী শক্তিগুলো মুসলিমদের উপর চড়াও হওয়ার ঘটনা বেড়েছে। এমনিতেই সেখানে আগে থেকেই দখলদার ভারতীয় বাহিনীগুলো মুসলিমদের উপর নানা ধরণের নিপীড়ন চালিয়ে আসছে, তার উপরে হিন্দুত্ববাদী সংগঠনগুলো সেখানে দিন দিন শক্তিশালী হয়ে উঠতে থাকায় মুসলিমদের জন্য পরিস্থিতি আরও কঠিন হয়ে পড়েছে। এর উপরে মোহন ভগবতের এই সফর কাশ্মীরে হিন্দুত্ববাদী দখলদারিত্ব ও জুলুম-নিপীড়নের মাত্রা আরো বৃদ্ধি করবে বলেই মনে করা হচ্ছে।

আর কাঠুয়া হচ্ছে সেই এলাকা, যেখানে ৮ বছর বয়সি আসিফা বানুকে টানা কয়েক দিন আটকে রেখে ধর্ষণ ও নির্যাতন করার পর হত্যা করেছিল এক মন্দিরের পুরহিত এবং তার ছেলে ও ভাতিজা সহ কয়েকজন হিন্দু পুলিশ সদস্য মিলে।



তথ্যসূত্র:

1. RSS chief to review working of Sangh, offshoot bodies during his 3 days Jammu visit from Oct 13
https://tinyurl.com/bdz7bkyr
2. RSS Chief Bhagwat’s Jammu visit begins on October 13
https://tinyurl.com/mhu6ww75
3. RSS chief to visit J&K to review preparedness for 2024 LS polls
https://tinyurl.com/3fujab47

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধ‘সন্ত্রাসী হামলা হয়েছে, আমরা ইসরাইলের পাশে আছি’: মোদি
পরবর্তী নিবন্ধফিলিস্তিন-ইসরাইল যুদ্ধ: ৫ম দিনের আপডেট