ফটো-রিপোর্ট || মধ্য সোমালিয়ায় আশ-শাবাবের দুইটি ঘাঁটি বিজয়

- নজরুল ইসলাম

1
904

মধ্য সোমালিয়ার জালাজদুদ (جلجدود / Galguduud) রাজ্যে সরকারি মিলিশিয়া বাহিনীর দুটি ঘাঁটিতে সুইপিং অপারেশন চালিয়েছেন আল-কায়েদা পূর্ব আফ্রিকান শাখা খ্যাত হারাকাতুশ শাবাব আল-মুজাহিদিন। রাজ্যের জারঈল (جرعيل / Jaril) শহরের উপকণ্ঠে বারজিদ (برجيد / Barjid) অঞ্চলে গত ৩০ রবিউল আউয়াল মোতাবেক ১৫ অক্টোবর তারিখে উক্ত অপারেশনের ঘটনা ঘটেছে বলে জানিয়েছে স্থানীয় সূত্র।

পশ্চিমা সমর্থিত সরকারি মিলিশিয়াদের দুটি ঘাঁটিতে একযোগে পরিচালিত সুইপিং অপারেশনে ঊর্ধ্বতন কর্মকর্তা সহ সরকারি মিলিশিয়াদের কমপক্ষে ৬১ জন সদস্য নিহত হয়েছে বলে সূত্র মারফত জানা যায়। শাবাবের অতর্কিত এই অভিযানে কয়েক ডজন শত্রুসেনাও আহত হয়েছে বলে নিশ্চিত করেছে আশ-শাবাব সংশ্লিষ্ট শাহাদাহ এজেন্সি।

১৫ অক্টোবর রবিবার সকাল ৬:৩০ থেকে শত্রুঘাঁটি দুটিতে একযোগে আক্রমণ চালান ভারী অস্ত্রশস্ত্রে সজ্জিত আশ-শাবাবের প্রতিরোধ যোদ্ধারা। যুদ্ধ তীব্র আকার ধারণ করলে ব্যাপক হতাহত ও ক্ষয়ক্ষতি শিকার হয় মিলিশিয়ারা। এরপর এক পর্যায়ে নিজেদের বাহিনীর নিহতদের মৃতদেহ ফেলে রেখেই পালিয়ে যায় সরকারি মিলিশিয়ারা। মিলিশিয়াদের পলায়নের পর দুটি ঘাঁটির সম্পূর্ণ নিয়ন্ত্রণ গ্রহণ করেন প্রতিরোধ বাহিনী আশ-শাবাবের মুজাহিদগণ।

অভিযান শেষে ভারি মেশিনগান বোঝাই একটি গাড়ি এবং বিপুল পরিমাণ অস্ত্র, গোলাবারুদ ও সামরিক সরঞ্জাম সহ আরও ৬টি সামরিক যান জব্দ করেন হারাকাতুশ শাবাব আল-মুজাহিদিন।

অভিযানে হতাহতদের মধ্যে জারিল শহরের ডেপুটি মেয়র শাফিই জামা আবদি, শহরের পুলিশ প্রধান ওসমান আলী হাদি এবং দারুর শহরের ভারপ্রাপ্ত মেয়র সহ অন্যান্য কর্মকর্তা থাকার বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

উক্ত অভিযানের আকর্ষণী কিছু ছবি আমরা আল-ফিরদাউসের সম্মানিত পাঠকদের জন্য উপস্থাপন করছি।


সকল ছবি একসাথে দেখুন https://files.fm/u/dmwfnay4dw


 

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধফিলিস্তিনিদের বিরুদ্ধে গুজব ছড়ানোর কেন্দ্রস্থল হয়ে উঠেছে ভারত
পরবর্তী নিবন্ধফিলিস্তিনের পক্ষে কথা বলায় জাতিসংঘ মহাসচিবের পদত্যাগ চায় ইসরাইল