আফগানিস্তানে শীঘ্রই উদ্বোধন হবে খাফ-হেরাত রেলওয়ে

1
455

খাফ-হেরাত রেলওয়ে দিয়ে খুব শীঘ্রই বাণিজ্যিক পণ্যের চালান যাবে বলে জানিয়েছেন আফগানিস্তান রেলওয়ে কর্তৃপক্ষের কর্মকর্তারা।
রেলওয়ে কর্তৃপক্ষের মুখপাত্র আব্দুস সামি দুররানি বলেন, ইরানের মাশহাদ স্টেশন থেকে রুজনাক ঘুরিয়ান স্টেশন পর্যন্ত খাফ-হেরাত রেলওয়ের কাজ সম্পন্ন হয়েছে। এই পথে এখন আর কোনো সমস্যা অবশিষ্ট নেই।

তিনি বলেন, “দেশের পশ্চিমাঞ্চলের ব্যবসায়ীদের সাথে আমরা সভা করেছি। সভায় প্রয়োজনীয় প্রস্তুতি ও সহযোগিতা বিষয়ে আমরা তাদের সাথে আলাপ করেছি। কয়েক সপ্তাহের মধ্যেই এই পথ দিয়ে আমরা বাণিজ্যিক পণ্যের বিনিময়, আমদানি-রপ্তানি ও ট্রানজিট প্রত্যক্ষ করব।”
ইমারতে ইসলামিয়ার মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেন, “অন্যতম সাশ্রয়ী ও দ্রুত গতির পথ হলো রেলপথ। এর মাধ্যমে আমাদের ব্যবসায়ীরা কম খরচে ও কম সময়ের মধ্যে পণ্য আমদানি-রপ্তানি করতে পারেন। আমরা আফগানিস্তানের বিভিন্ন অংশে রেলপথ তৈরির প্রচেষ্টা চালাচ্ছি। পরবর্তী সময়ে এগুলো আরও উন্নত করা হবে।”

আফগানিস্তান রেলওয়ে কর্তৃপক্ষের তথ্যানুযায়ী, খাফ-হেরাত রেলওয়ে ইরানের মাশহাদ থেকে শুরু হয়ে আফগানিস্তানের হেরাত প্রদেশের রুজনাক ঘুরিয়ান স্টেশনে এসে শেষ হয়েছে। এর সর্বমোট দৈর্ঘ্য ৬২ কিলোমিটার। এই রেলপথের চতুর্থ সেকশনের কাজ এখন চলমান রয়েছে।

আফগানিস্তানের রেলপথ প্রকল্পের উন্নতি ও সক্রিয়তার প্রশংসা করেছেন শিল্প ও খনি সমিতি এবং বাণিজ্য ও বিনিয়োগ সমিতি। এটিকে দেশের বাণিজ্যিক কার্যক্রমের অগ্রগতির জন্য উপকারী হিসেবে দেখছেন তারা।

শিল্প ও খনি সমিতির প্রথম সহকারী সখি আহমাদ প্যায়মান বলেন, “আমরা হেরাত-খাফ রেলওয়ের উদ্বোধন দেখতে আশাবাদী। এর মাধ্যমে আমরা অন্তত আমাদের খনিজগুলো সহজে রপ্তানি করতে পারব এবং আমাদের আমদানি ব্যয় কমিয়ে আনতে পারব। আর করাচি পথের একটি বিকল্প পথ হবে এটি।”

বাণিজ্য ও বিনিয়োগ সমিতির নির্বাহী বোর্ডের প্রধান মিরওয়াইস হুতাক বলেন, “খাফ-হেরাত রেলপথ দ্রুত পণ্য স্থানান্তরের অন্যতম গুরুত্বপূর্ণ অর্থনৈতিক প্রকল্প। দেশের বেসরকারি খাত এটিকে উষ্ণ অভ্যর্থনা জানায়।”



তথ্যসূত্র:
1. ARA: Khaf-Herat Railway to Carry Goods in Near Future
https://tolonews.com/afghanistan-186523

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ১৮ ডিসেম্বর, ২০২৩
পরবর্তী নিবন্ধমৃণাল কান্তির প্রকাশ্য ইসলাম অবমাননা