শাবাবের অ্যাম্বুশ ও আক্রমণে অন্তত ২৭ সোমালি সৈন্য হতাহত

0
72

সোমালিয়ার রাজধানী মোগাদিশু, বে এবং মাদাক রাজ্যে দেশটির সামরিক বাহিনীর বিরুদ্ধে ৫টি পৃথক হামলাসহ ১টি অ্যাম্বুশের কথা নিশ্চিত করেছে সোমালিয়ায় ইসলামি প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাব। এতে সোমালি বাহিনীর অন্তত ২৭ সৈন্য হতাহত হয়েছে বলে জানা গেছে।

শাহাদাহ এজেন্সির তথ্য অনুযায়ী, প্রতিরোধ যোদ্ধারা গত ২৫ ফেব্রুয়ারি রবিবার, রাজধানী মোগাদিশুর আইলশা এলাকায় একটি অতর্কিত আক্রমণ চালিয়েছেন। আক্রমণটি মোগাদিশুর পু্লিশ বাহিনীর একটি পদাতিক টহল দলকে টার্গেট করে চালানো হয়। এতে টহল দলটির ২ সদস্য নিহত এবং আরও ৩ সদস্য আহত হয়।

এদিন দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় বে রাজ্যেও একটি অভিযান চালান প্রতিরোধ যোদ্ধারা। অভিযানটি মোগাদিশু সরকারি বাহিনীর একটি সামরিক ব্যারাক লক্ষ্য করে চালানো হয়। হামলার সময় মুজাহিদদের নিক্ষেপ করা বেশ কয়েকটি বিস্ফোরক ব্যারাকের ভিতরে বিস্ফোরিত হয়। ফলে শত্রু বাহিনীতে ব্যাপক মানবিক ও বস্তুগত ক্ষয়ক্ষতি হয়।

একিদন পরে অর্থাৎ ২৬ ফেব্রুয়ারি রাজধানী মোগাদিশুর আফগোয়ে, সারকোস্তা এবং গাবদালি এলাকায় ৩টি পৃথক অভিযান চালান মুজাহিদগণ। এরমধ্যে আফগোয়া শহরে পরিচালিত গেরিলা আক্রমণে দেশটির এক গোয়েন্দা সদস্যকে নিস্ক্রিয় করা হয়।

প্রতিরোধ যোদ্ধাদের বাকি দুটি হামলাতেও বেশ কিছু সৈন্য হতাহত হয়। স্থানীয়দের মতে, প্রতিরোধ যোদ্ধাদের ২টি বোমা বিস্ফোরণে এক সেনা সদস্যের খণ্ডিত দেহ ঘটনাস্থল থেকে কিছুটা দূরে ছিটকে পড়তেও দেখা গেছে।

এদিন প্রতিরোধ যোদ্ধারা সফল অ্যাম্বুশটি পরিচালনা করেন কেন্দ্রীয় অঞ্চলের মাদাক রাজ্যে। রাজ্যটির আমারা শহরের উপকণ্ঠে সেনাবাহিনীর একটি দলের বিরুদ্ধে এই অভিযানটি চালানো হয়। অভিযানের শুরুতেই সেনাবাহিনীকে বিক্ষিপ্ত করতে একাধিক বিস্ফোরণ ঘটান শাবাব যোদ্ধারা। এরপর সেনা সদস্যদের টার্গেট করে আক্রমণ করতে শুরু করেন তাঁরা। এতে মোগাদিশু সরকারি বাহিনীর অন্তত ২০ সেনা সদস্য হতাহত হয় এবং অন্যরা পালিয়ে যায়।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ১ মার্চ, ২০২৪
পরবর্তী নিবন্ধমালিতে সেনা ক্যাম্পের নিয়ন্ত্রণ নিল জেএনআইএম: নিহত অন্তত ৩০ সেনা