মেগা প্রজেক্ট ‘CASA-1000’ এর কাজ পুনরায় শুরুর ঘোষণা দিল আফগানিস্তান

0
324

এশিয়ার মেগা প্রজেক্ট ‘CASA-1000’ এর কাজ পুনরায় শুরুর ঘোষণা দিল ইমারতে ইসলামিয়া আফগানিস্তান। ইমারতে ইসলামিয়ার মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ হাফিযাহুল্লাহ এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন।

বিবৃতি অনুসারে, এশিয়ার সবচেয়ে বড় বিদ্যুৎ সরবরাহ প্রজেক্ট CASA-1000 এর কাজ পুনরায় শুরু করার বিষয়ে সম্প্রতি তুরস্কের ইস্তাম্বুলে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। উক্ত বৈঠকে কিরগিজস্তান, তাজিকিস্তান, আফগানিস্তান, পাকিস্তান ও বিশ্বব্যাংকের প্রতিনিধিরা উপস্থিত ছিল।

২ দিন ব্যাপী বৈঠক শেষে গত ৯ মার্চ একটি চুক্তিপত্র স্বাক্ষর হয়। বিশ্বব্যাংকও এই গুরুত্বপূর্ণ ও মেগা প্রজেক্টের কাজ সম্পন্ন করতে আর্থিক সহায়তার দিতে চুক্তিবদ্ধ হয়। চলতি বছর মার্চের শেষ দিকে প্রজেক্টটির কাজ পুনরায় শুরু করা হবে; আগামী ২ বছরের মধ্যে কাজ শেষ করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করা হয়েছে বৈঠকে।

উল্লেখ্য, CASA-1000 হলো মধ্য-এশিয়া থেকে দক্ষিণ এশিয়ায় নবায়নযোগ্য বিশুদ্ধ শক্তির বিদ্যুৎ সরবরাহের একটি বৃহত্তর প্রজেক্ট। এর মাধ্যমে আফগানিস্তান ও পাকিস্তানে ১ হাজার ৩০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করবে কিরগিজস্তান ও তাজিকিস্তান।

প্রজেক্টটি বাস্তবায়নে কিরগিজস্তানের ডাটকা থেকে পাকিস্তানের পেশোয়ারের নওশেরা পর্যন্ত ১ হাজার ৩৮৭ কিলোমিটারের সুদীর্ঘ ট্রান্সমিশন লাইন ও ৪ হাজার ২৬৪টি ট্রান্সমিশন টাওয়ার স্থাপন করা হবে। এর মাধ্যমে আফগানিস্তানে ৩০০ ও পাকিস্তান সহ দক্ষিণ এশিয়ার দেশগুলোর ১ হাজার মেগাওয়াট বিদ্যুৎ এর বিশাল চাহিদা পূরণ করা হবে।

২০১৬ সালে শুরু হয়ে ২০১৮ সালের মধ্যে এই মেগা প্রজেক্টটির কাজ সম্পন্ন হওয়ার কথা থাকলেও বিভিন্ন কারণে সে সময় এর কাজ শুরু করতে পারেনি দেশগুলোর সরকার।

আফগানিস্তানের মধ্য দিয়ে ৫৮০ কিলোমিটার দৈর্ঘ্যের বৃহৎ ট্রান্সমিশন লাইন স্থাপনের পরিকল্পনাও কাজ শুরুর অন্যতম প্রতিবন্ধক হয়ে দাঁড়িয়েছিলো। কেননা নিরাপত্তা ও স্থিতিশীলতা না থাকায় এবং আফগানিস্তানের সাথে পাকিস্তানের তৎকালীন বৈরী সম্পর্কের ফলে বিশ্বব্যাংক এই মেগা প্রজেক্টে সহায়তা প্রদান করা থেকে নিজেদের গুটিয়ে নিয়েছিলো।

মূলত ২০০৬ সালে এই প্রকল্পের উদ্যোগ নেওয়া হয়, যখন কিরগিজস্তান ও তাজিকিস্তানে তাদের প্রয়োজনের অধিক বিদ্যুৎ উৎপাদন শুরু হয় এবং আফগানিস্তান ও পাকিস্তানকে তা বিক্রয়ের প্রস্তাব দেয়।

২০২১ সালে আফগানিস্তানে আমেরিকার পরাজয়ের পর তালেবান নেতৃত্বাধীন সরকারের অধীনে নিরাপত্তা ও স্থিতিশীলতা ফিরে আসায় বর্তমানে এই মেগা প্রকল্প চালু করা সম্ভব হচ্ছে।

প্রকল্পটি বাস্তবায়নে বর্তমানে এর আনুমানিক ব্যয় ধরা হয়েছে ১.২ বিলিয়ন মার্কিন ডলার।


তথ্যসূত্র:
1. CASA-1000 Electricity Transmission Project Contract Inked
https://tinyurl.com/2mhppxb8
2. روز گذشته قرارداد کاسایک هزار بین کشورهای قرغيزستان، ازبکستان، افغانستان و پاکستان به امضاء رسید.
https://tinyurl.com/3nrj7rbm
3. 2024 Will Be a Year Full of Achievements
https://tinyurl.com/4p6y827m

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ১১ মার্চ, ২০২৪
পরবর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ১২ মার্চ, ২০২৪