ভারতের নির্বাচনে মুসলিমদের নিশানা করে প্রচারণা

0
130

হিন্দুত্ব ওয়াচ নামের যুক্তরাষ্ট্র-ভিত্তিক একটি বেসরকারি সংগঠন, ১৯ এপ্রিল ভোট গ্রহণ শুরু হওয়ার পর থেকে শত শত জনসভা নথিভুক্ত করেছে, যেখানে বিজেপির কথিত ‘তারকা প্রচারক’ এবং প্রার্থীরা মুসলিমদের নিশানা করে উস্কানিমুলক ভাষণ দিয়েছে।

ভারতের ছয় সপ্তাহের নির্বাচনে হিন্দুত্ববাদী বিজেপি লড়াই করছে বিরোধীদের একটি জোটের বিরুদ্ধে। এই নির্বাচনী প্রক্রিয়া ১ জুন পর্যন্ত চলবে, এবং ৪ জুন ভোট গণনা এবং ফল ঘোষণা করা হবে।

নির্বাচনকে ঘিরে প্রচারে নেমেছে সব নেতারা। প্রথম দফার ভোটের পর হিন্দুত্ববাদী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কংগ্রেসের নির্বাচনী ইশতেহারের উল্লেখ করে বলেছিল, ক্ষমতায় এলে তারা সাধারণ মানুষের সম্পত্তি কেড়ে নিয়ে ‘যারা কাঁড়ি কাঁড়ি বাচ্চার জন্ম দেয়’ ও ‘অনুপ্রবেশকারী’, তাদের বিলিয়ে দেবে।

অনুপ্রবেশকারী শব্দটি দিয়ে আগে বাঙালি শরণার্থীদের বোঝানো হত। তবে এখন এই শব্দ ভারতের ২০ কোটির অধিক মুসলিমদের সকলের বেলায় ব্যবহার করা হয়। তাদের সবাইকে বহিরাগত হিসেবে আখ্যা দেওয়া হয়।

শুধু মোদীই মুসলিমদের নিয়ে বিতর্কিত বক্তৃতা দিচ্ছে না, বরং বিজেপি ও হিন্দুত্ববাদী অন্যান্য সংগঠনগুলোর শীর্ষ নেতারা একই ধরনের কথা বলছে। হিন্দুত্ব ওয়াচ-এর প্রতিষ্ঠাতা রাকিব হামিদ নাইক বলছেন, মোদী ছাড়াও বিজেপির নামকরা প্রচারকদের মধ্যে রয়েছে স্বরাষ্ট্রমন্ত্রী আমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, বিজেপির জাতীয় প্রেসিডেন্ট জগত প্রকাশ নাড্ডা, এবং কয়েকটি বড় রাজ্যের মুখ্যমন্ত্রী।

হিন্দুত্ব ওয়াচ যদিও প্রায় ৩ হাজার ঘৃণাসূচক বক্তব্য এবং অপরাধ নথিভুক্ত করেছে, নাইক বলছেন এই বছর নির্বাচন-কেন্দ্রিক ঘৃণা ছিল নজিরবিহীন। তিনি বলেন, ‘মুসলিমদের নিশানা করে এরকম উস্কানিমুলক, ঘৃণাসুলভ জাতীয় পর্যায়ে নির্বাচনী প্রচারণা আমি এর আগে কখনো দেখিনি।’


তথ্যসূত্র:
1. US watchdog documents hundreds of India election rallies targeting Muslims
https://tinyurl.com/yc4bta97
2. Prime Minister Narendra Modi delivers hate speech against Muslims in Rajasthan
https://tinyurl.com/4pdy465a

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধহামলা বন্ধে আইসিজের আদেশের কয়েক মিনিট পরই রাফায় হামলা
পরবর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ২৫ মে, ২০২৪