হামলা বন্ধে আইসিজের আদেশের কয়েক মিনিট পরই রাফায় হামলা

0
82

আন্তর্জাতিক বিচার আদালতের (আইসিজে) আদেশ মানছে না ইসরায়েল। গত শুক্রবার আইসিজে রাফায় হামলা অবিলম্বে বন্ধের আদেশ দেওয়ার কয়েক মিনিট পরই সেখানে হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। ইসরায়েলের যুদ্ধবিমান ২৪ মে, শুক্রবার ফিলিস্তিনের গাজায় রাফা শহরের কেন্দ্র সাবুরা ক্যাম্পে সিরিজ হামলা চালিয়েছে।

রাফায় কুয়েত হাসপাতালের কাছে থাকা একজন মানবাধিকারকর্মী জানান, সাবুরা ক্যাম্পে ভয়াবহ হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। কালো ধোঁয়ায় চারদিক ছেঁয়ে গেছে। হামলার ভয়াবহতা এত বেশি যে হাসপাতালে অবস্থানরত উদ্ধারকারী দলগুলোও ঘটনাস্থলে যেতে পারছে না। আইসিজের আদেশের কয়েক মিনিট পরেই ওই হামলা চালানো হয়।

গাজার রাফা এলাকায় হামলা বন্ধ করতে ইসরায়েলকে দেওয়া নির্দেশ সংক্রান্ত রায়ে আইসিজের প্রধান নওয়াফ সালাম বলে, ‘গণহত্যার অভিযোগ তদন্তে জাতিসংঘের যেকোনো তদন্ত কমিশন, তথ্যানুসন্ধান মিশন বা তদন্ত সংস্থার অবাধে গাজায় প্রবেশ নিশ্চিত করার জন্য ইসরায়েলকে অবশ্যই কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে। মানবিক সহায়তার জন্য রাফা সীমান্ত ক্রসিং খুলে দিতে হবে। আট লাখ লোক বাস্তুচ্যুত হয়েছে। তাদের নিরাপদে এবং মানবিক সহায়তা প্রদান করা হচ্ছে বলে ইসরায়েলের কথায় তিনি বিশ্বাস করেন না। তিনি বলেন, এর কোনো প্রমাণ নেই। আর এ কারণেই আদালত কঠিনভাবে নির্দেশ দিচ্ছে যে ইসরায়েলকে অবিলম্বে রাফায় সামরিক আক্রমণ বন্ধ করতে হবে এবং সেখান থেকে সৈন্য প্রত্যাহার করতে হবে।

আইসিজের আদেশের পর মন্ত্রিসভার জরুরি বৈঠক ডেকেছিল সন্ত্রাসী নেতানিয়াহু। সেখানে দখলদার ইসরায়েলের মন্ত্রীরা বলছে, ইসরায়েল এই আদেশ মানবে না। ইসরায়েলের পার্লামেন্টের বিরোধী দলীয় নেতা ইয়ার লাপিদও হামলা চালিয়ে যাওয়ার পক্ষে মত দিয়েছে।

এদিকে, গাজার চিকিৎসা সূত্র জানিয়েছে ইসরায়েলি দখলদার সেনাবাহিনী গত ২৪ ঘন্টায় গাজা উপত্যকায় ছয়টি গণহত্যা চালিয়েছে, যার ফলে ৫৭ জন বেসামরিক লোক নিহত এবং ৯৩ জন আহত হয়েছে। ইসরায়েলি এই আক্রমণের ফলে গত বছরের ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত ৩৫ হাজার ৮৫৭ জনেরও বেশি মানুষ নিহত এবং আরও প্রায় ৮০,২৯৩ মানুষ আহত হয়েছেন।


তথ্যসূত্র:
1. Strikes continue in Gaza, as UN court orders Israel to halt Rafah assault
https://tinyurl.com/2ttwhhp3

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধবেনজীর পরিবারের ৩৪৫ বিঘা জমি, সবচেয়ে বেশি স্ত্রীর নামে
পরবর্তী নিবন্ধভারতের নির্বাচনে মুসলিমদের নিশানা করে প্রচারণা