নিগ্রহের নতুন মাত্রায় এবার কাশ্মীরিদের জন্য বন্ধ হচ্ছে হোয়াটসঅ্যাপ

0
277
নিগ্রহের নতুন মাত্রায় এবার কাশ্মীরিদের জন্য বন্ধ হচ্ছে হোয়াটসঅ্যাপ

কাশ্মীরে ইন্টারনেটে নিষেধাজ্ঞা ১২০ দিন পেরিয়ে গেছে। টানা ইন্টারনেটে নিষেধাজ্ঞার কারণে বন্ধ হতে শুরু করেছে কাশ্মীরের গ্রাহকদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট।

হোয়াটসঅ্যাপের নীতি অনুযায়ী, ১২০ দিন ধরে এই সামাজিক মাধ্যমে কারও অ্যাকাউন্টে কোনো বার্তা আদানপ্রদান বন্ধ থাকলে সেই অ্যাকাউন্ট বন্ধ হয়ে যায়। ফলে এই নীতিতেই কাশ্মীরিদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাচ্ছে।

বৃহস্পতিবার অনেকেই টুইটারে বিভিন্ন হোয়াটসঅ্যাপ গ্রুপ থেকে নেওয়া স্ক্রিনশট পোস্ট করেন। তাতে দেখা গেছে, বিভিন্ন গ্রুপ থেকে কাশ্মীরি হোয়াটসঅ্যাপ গ্রাহকরা বেরিয়ে যাচ্ছেন।

ব্রিটেনপ্রবাসী কাশ্মীরি চিকিৎসক মুদাসির ফিরদোসি বলেন, প্রথমে ভেবেছিলাম কাশ্মীরে ইন্টারনেট চালু হয়েছে।

গ্রাহকরাই গ্রুপ ছাড়ছেন। পরে বুঝলাম বিষয়টি তা নয়।

দেরাদুন প্রবাসী কাশ্মীরি শিক্ষার্থী সুহেল লাইসার বলেন, দেখলাম কাশ্মীর নিয়ে খবর ও ছবি শেয়ার করা হয় এমন একটি গ্রুপ থেকে অনেক কাশ্মীরি বেরিয়ে গেলেন। এ নিয়ে টুইট করে হোয়াটসঅ্যাপকে ট্যাগ করেছেন কাশ্মীরি রাজনীতিক শেহলা রশিদ।

হোয়াটসঅ্যাপের নিয়ন্ত্রক সংস্থা ফেসবুকের মুখপাত্র বলেন, ১২০ দিন নিষ্ক্রিয় থাকলে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট বন্ধ হয়ে যায়।

নিরাপত্তা ও তথ্য মজুত রাখার ওপরে নিয়ন্ত্রণ রাখতেই এই পদক্ষেপ। অনেকের মতে, কাশ্মীরিদের ডিজিটাল উপস্থিতির বড় অংশ নষ্ট হয়ে যাচ্ছে। কিন্তু তা তারা জানতেও পারছেন না।

সুত্রঃ বিডি প্রতিদিন

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন