আল-শাবাব যোদ্ধাদের একটি বিস্তৃত হামলায় মুরতাদ তুরস্কের সেনাবাহিনী কর্তৃক প্রশিক্ষিত সোমালিয় ৯ মুরতাদ সদস্য নিহত।

1
718
আল-শাবাব যোদ্ধাদের একটি বিস্তৃত হামলায় মুরতাদ তুরস্কের সেনাবাহিনী কর্তৃক প্রশিক্ষিত সোমালিয় ৯ মুরতাদ সদস্য নিহত।

গত শুক্রবার আল-কায়েদা পূর্ব আফ্রিকান ভিত্তিক সোমালিয়ার শাখা “আল-শাবাব” এর মুজাহিদদের একটি বিস্তৃত হামলায় সোমালিয়ায় তুরস্কের সেনাবাহিনী কর্তৃক প্রশিক্ষিত সোমালিয় মুরতাদ মিলিশিয়ার নয় সদস্য নিহত হয়েছে।

জানা যায় যে, এই হামলাটি দক্ষিণ সোমালিয়ায় কেন্দ্রীয় শবেলী রাজ্যের আদলি শহরতলির “হাজী আলী” অঞ্চলের কাছে সোমালিয় মুরতাদ সরকারী মিলিশিয়াদের একটি সামরিক কাফেলাকে লক্ষ্য করে চালায় আল-কায়েদা যোদ্ধারা।

সোমালিয় মুরতাদ বাহিনী এবং আল-শাবাব যোদ্ধাদের মধ্যে প্রায় এক ঘন্টা স্থায়ী এক তীব্র লড়াই হয়। এসময় আল-শাবাব যোদ্ধারা হালকা ও মাঝারি অস্ত্র ব্যবহার করেন এবং মুরতাদ মিলিশিয়ারা আল-কায়েদা যোদ্ধাদের হামলার সামনে টিকতে না পেরে “হাজী আলী” স্থান থেকে ১০ কিলোমিটার দূরে পালাতে বাধ্য হয়।

মুজাহিদদের বৃবিতি অনুযায়ী, হারাকাতুশ শাবাব মুজাহিদদের উক্ত সফল হামলায় সোমালিয় মুরতাদ মিলিশিয়ার ৯ সদস্য নিহত হবার বিষয়টি নিশ্চিত করেছে, এছাড়াও যুদ্ধের ময়দানে পড়ে থাকা ৫ মুরতাদ সদস্যের লাশ ফেলে রেখেই সোমালিয় মুরতাদ বিহিনী পালিয়েছিল।

হারাকাতুশ শাবাব মুজাহিদগণ এই অভিযানে সরকারি মুরতাদ মিলিশিয়াদের আরও অনেক মিলিশিয়াকে আহত করার পাশাপাশি তাদের সাথে থাকা বেশ কয়েকটি মেশিনগান এবং প্রচুর পরিমাণে গোলাবারুদ, একটি সামরিক সাঁজোয়া যান এবং একটি অ্যাম্বুলেন্স গনিমত লাভের বিষয়টি নিশ্চিত করে।

শাহাদাহ বার্তা সংস্থা নিশ্চিত করেছে যে, আল-কায়েদা যোদ্ধারা সন্ধ্যায় মুরতাদ বাহিনীর একটি কাফেলার উপর হামলা বরার উদ্দেশ্যে যাত্রা শুরু করে, সেই একই শুক্রবার সকালে “হাজী আলি” এলাকায় মুজাহিদদের পুঁতে রাখা একটি বিস্ফোরক ডিভাইস বিস্ফোরণে সোমালিয় মুরতাদ সামরিক বাহিনীর একটি সামরিকযান ক্ষতিগ্রস্থ হয় এবং এতে থাকা যাত্রীরা হতাহতের শিকার হয়।

এরপরে সকালে “হাজী আলী” এলাকায় একই কাফেলাটিকে দ্বিতীয় বার লক্ষ্যবস্তু করেছিলেন মুজাহিদগণ , এই সময় একটি সামরিক সাঁজোয়া গাড়ি ধ্বংস এবং 9 সোমালিয় মুরতাদ মিলিশিয়া নিহত হয়, এছাড়াও বেশ কয়েকজন মুরতাদ সদস্য আহত হয়।

মূলত মুজাহিদগণ কেন্দ্রীয় শবেলী রাজ্যে তাদের নিয়ন্ত্রিত অবস্থানগুলিতে মুরতাদ বাহিনীর হামলা করার পরিকল্পনা প্রচেষ্টা ব্যর্থ করার জন্য সবসময়ই এই অঞ্চলে অভিযান চালিয়ে থাকেন।

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন