উত্তরপ্রদেশে মালাউনদের কারাগারে কাশ্মীরি মুসলিম নেতার মৃত্যু

0
565
উত্তরপ্রদেশে মালাউনদের কারাগারে কাশ্মীরি মুসলিম নেতার মৃত্যু

কারাগারে বন্দি অবস্থায় ভারত জবরদখলকৃত জম্মু-কাশ্মীরের জামায়াত-ই-ইসলামিয়ার নেতা গোলাম মোহাম্মদ ভাটের মৃত্যু হয়েছে। চার মাসেরও বেশি সময় ধরে উত্তরপ্রদেশের এলাহাবাদের একটি কারাগারে বন্দী ছিলেন তিনি। শনিবার কারগারে মৃত্যুর পর রোববার বিমানে করে তার মরদেহ শ্রীনগরে নেয়া হয়।

গত ৫ আগস্ট কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে জম্মু-কাশ্মীর ও লাদাখ নামে পৃথক পৃথক দুটি কেন্দ্রশাসিত অঞ্চল গঠন করে ভারতীয় মালাউন সরকার। তখন উপত্যকার কয়েকশ মানুষের সঙ্গে গ্রেফতার করা হয় গোলাম মোহম্মদ ভাটকেও। জননিরাপত্তা আইনে তাকে এলাহাবাদের নৈনি কেন্দ্রীয় কারাগারে বন্দি করে রাখা হয়।

আগামী ৯ জানুয়ারি পর্যন্ত তার বিরুদ্ধে ওই আইন কার্যকর থাকার কথা ছিল। তার আগেই শনিবার বিকেল ৪টার দিকে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

উত্তরপ্রদেশ, হরিয়ানা ও রাজস্থানসহ ভারতের একাধিক কারাগারে এই মুহূর্তে প্রায় ৩০০ কাশ্মীরি রাজনৈতিক বন্দি রয়েছেন। রাজ্যের সাবেক তিন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ, তার ছেলে ওমর আবদুল্লাহ এবং মেহবুবা মুফতিকেও বন্দি করে রাখা হয়েছে। আগস্টের পর থেকে চার হাজার নেতাকর্মীকে গ্রেফতার করেছে।

সন্ত্রাসী মোদি সরকার গত আগস্টে ভারতের একমাত্র মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাজ্য কাশ্মীরের সাংবিধানিক মর্যাদা রদ করে তাকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে দিখণ্ডিত করে। এমন সিদ্ধান্তের আগে থেকেই সেখানকার মানুষকে অবরুদ্ধ করে রাখা হয়। মোবাইল, টেলিফোন, ইন্টারনেট বন্ধ করে দেয়া হয়, যা সম্প্রতি কিছুটা চালু হয়েছে।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন