কাশ্মিরে বারবার ১৪৪ ধারা জারি করে ক্ষমতার অপব্যবহার করছে মালাউন মোদি

0
803
কাশ্মিরে বারবার ১৪৪ ধারা জারি করে ক্ষমতার অপব্যবহার করছে মালাউন মোদি

ভারত জবর দখলকৃত কাশ্মিরে বারবার ১৪৪ ধার জারিকে ক্ষমতার অপব্যবহার বলে মন্তব্য করেছে দেশটির সুপ্রিম কোর্ট। শুক্রবার সুপ্রিম কোর্ট বলেছে, কাশ্মিরে বারবার কেন্দ্রীয় সরকারের জারি করা নিষেধাজ্ঞা সেখানকার বাসিন্দাদের বৈধ বাকস্বাধীনতা ও মৌলিক অধিকারের পরিপন্থী।

গত ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের ঘোষণার মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নেওয়া হয়। জম্মু-কাশ্মিরকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করতে পার্লামেন্টে পাস হয় একটি বিলও। আর গত ৯ আগস্ট রাষ্ট্রপতির স্বাক্ষরের মধ্য দিয়ে আইনে পরিণত হয় তা। এই পদক্ষেপকে কেন্দ্র করে কাশ্মিরজুড়ে মোতায়েন করা হয় বিপুলসংখ্যক অতিরিক্ত সেনা। ইন্টারনেট-মোবাইল পরিষেবা বন্ধ রাখা হয়।

সুপ্রিম কোর্ট জানায়, ‘মত প্রকাশের স্বাধীনতা কিংবা  অধিকার কেড়ে নিতে ১৪৪ ধারা হাতিয়ার হিসেবে ব্যবহার করা যাবে না। সংবিধান বিভিন্ন ধারার মতকে সুরক্ষা দেয়। জন নিরাপত্তার ওপর সহিংসতার কার্যকরী হুমকি না থাকলে ১৪৪ ধারা জারি করা যাবে না।’

এক্ষেত্রে বারবার ১৪৪ ধারা জারি করা ক্ষমতার অপব্যবহার বলে বিবেচিত হবে বলে জানায় সুপ্রিম কোর্ট।  তারা বলেন ইন্টারনেট জনগনের মত প্রকাশের স্বাধীনতার অংশ।

 

 

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন