ভারতে বেকারত্বের কারণে প্রতি ঘণ্টায় একজনের আত্মহত্যা

0
472
ভারতে বেকারত্বের কারণে প্রতি ঘণ্টায় একজনের আত্মহত্যা

সরকারি এক রিপোর্ট বলছে, ২০১৮ সালে ভারতে প্রতি ঘণ্টায় একজন করে ‘বেকার’ আত্মঘাতী হয়েছেন। ওই বছরে মোট আত্মহত্যা করেছেন ১ লক্ষ ৩৪ হাজার ৫১৬জন। এর মধ্যে ৪২,৩৯১জন মহিলা। পুরুষ সেখানে প্রায় ৯২,১১৪ জন।

স্বরাষ্ট্রমন্ত্রেকর অধীনে থাকা জাতীয় অপরাধ রেকর্ডস ব্যুরোর সর্বেশেষ রিপোর্টে এই তথ্য উঠে এসেছে। এই রিপোর্ট বলছে, ২০১৮ সালে কর্মহীন ১২,৯৩৬ ব্যক্তি আত্মঘাতী হয়েছেন। মোট আত্মহত্যার ৯.৬ শতাংশ। এই আত্মঘাতীদের বয়সসীমা আঠারোর কম থেকে ৬০ বছরের মধ্যে।

জানা গিয়েছে, ১৮-র কম বয়সি ৩১ কিশোর ও ৯ কিশোরী ২০১৮-য় আত্মহত্যা করেছেন। আবার ১৮ থেকে ৩০ এর মধ্যে বয়স, এমন আত্মঘাতীর সংখ্যা পুরুষদের ক্ষেত্রে ১,২৪০ ও মহিলাদের ক্ষেত্রে ১৮০। আবার ৩০ থেকে ৪৫ বয়সসীমার মধ্যে মোট ৮৬৮ পুরুষ ও ৯৫ মহিলা আত্মহত্যা করেছেন। ৪৫ থেকে ৬০ বছরের মধ্যে পুরুষ আত্মঘাতীর সংখ্যা ২৩৭ ও মহিলা আত্মঘাতীর সংখ্যা ২১। ৬০ ঊর্ধ্বে বয়স এমন আত্মঘাতীর সংখ্যা পুরুষদের ক্ষেত্রে ২,৪৩১ ও মহিলাদের ক্ষেত্রে ৩১০।

ওই বছর মোট বেকার আত্মঘাতী পুরুষের সংখ্যা ১০,৬৮৭ ও মহিলা ২,২৪৯। বেকার আত্মহত্যায় শীর্ষে কেরালা। মোট আত্মহত্যার ১২.৩ শতাংশ। অর্থাত্‍‌ ১২,৯৩৬ আত্মহত্যার মধ্যে ১,৫৮৫ আত্মহত্যা হয়েছে কেরালা রাজ্যে। আত্মহত্যায় দ্বিতীয় স্থানে রয়েছে তামিলনাড়ু। ১২.২ শতাংশ। আত্মঘাতী ১,৫৭৯জন। তৃতীয় স্থানে রয়েছে মহারাষ্ট্র। ৯.৭ শতাংশ বেকার আত্মঘাতী। কর্নাটক ও উত্তরপ্রদেশে আত্মহত্যার এই সংখ্যাটা যথাক্রমে ১,০৯৪ ও ৯০২। শতাংশের নিখিখে যথাক্রমে ৮.৫ ও ৭ শতাংশ।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন