কেনিয়া | পুলিশ স্টেশনসহ কামাদো অঞ্চল নিয়ন্ত্রণে নিয়েছেন হারাকাতুশ শাবাব আল-মুজাহিদিন!

1
222

আল-কায়েদা পূর্ব আফ্রিকান ভিত্তিক শাখা হারাকাতুশ শাবাব আল-মুজাহিদিন গত সোমবার সকালে উত্তর-পূর্ব কেনিয়ার গরিসা শহর থেকে প্রায় 35 কিলোমিটার দূরে কমোদা অঞ্চলে কেনিয়ান ক্রুসেডার পুলিশ বাহিনীর একটি ঘাঁটিতে সফল অভিযান পরিচালনা করেছেন।

মুজাহিদদের তীব্র হামলার ফলে ক্রুসেডার কেনিয়ান পুলিশ সদস্যরা ঘাঁটি ছেড়ে পালায়ন করলে মুজাহিদগণ তা নিয়ন্ত্রণে নিতে সক্ষম হন, পরে কামাদো অঞ্চল জুড়ে ব্যাপক অভিযান চালান মুজাহিদগণ এবং পুরো অঞ্চল নিয়ন্ত্রণে নিয়েনেন। এসময় মুজাহিদগণ প্রচুর পরিমাণে অস্ত্র ও সামরিক সরঞ্জাম গনিমত লাভ করেন।

অঞ্চলটি বিজয়ের পর হারাকাতুশ শাবাব যোদ্ধারা পরিদর্শন টহল নিয়ে কমোদা অঞ্চলে একটি তল্লাশি অভিযান চালান, এই সময় ৩ কেনিয়ান ক্রুসেডারকে হত্যা করেন মুজাহিদগণ।

উক্ত অঞ্চল ও পুলিশ স্টেশন নিয়ন্ত্রণে নেয়ার পাশাপাশি মুজাহিদগণ কেনিয়ান মুরতাদ সরকারের “সাফারিকম” যোগাযোগ সংস্থা সদর দফতর ও থানা সদর দফতর দখলে নেন, পরে মুজাহিদগণ তা ধ্বংস করে দেন। মুজাহিদগণ এই অভিযানে কুফ্ফার বাহিনীর বিরুদ্ধে ভারী অস্ত্র ও সামরিক সরঞ্জাম ব্যবহার করেছিলেন।

এদিকে লক্ষণীয় বিষয় হচ্ছে যে, হারাকাতুশ শাবাব মুজাহিদিন সাম্প্রতিক সময়ে উল্লেখযোগ্য পরিমাণে তাদের অভিযান বৃদ্ধি করেছেন, দেখা যায় যে কেনিয়ার ভিতরেই মুজাহিদগণ গত সপ্তাহের মধ্যে ১১ টি সফল আক্রমণ পরিচালনা করেছেন। এর মধ্যে কেনিয়ার গারিসা শহরে ৪টি, ওয়াজিরে শহরে ৩টি, মন্দিরায় ২টি এবং লামুতে ২টি হামলা করা হয়েছিল।

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন