আগ থেকেই সম্পর্ক,গোপনে আমিরাতে গিয়েছিলো নেতানিয়াহু

0
865
আগ থেকেই সম্পর্ক,গোপনে আমিরাতে গিয়েছিলো নেতানিয়াহু

ইসরায়েল ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে বিতর্কিত শান্তি চুক্তির দু’বছর পূর্বে ২০১৮ সালে আমিরাতের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন জায়েদের সাথে গোপনে সাক্ষাত করেছিলো অবৈধ রাষ্ট্র ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু।

ইসরায়েলি গণমাধ্যম দৈনিক ইয়েদিওথ অ্যারোনোথের এক প্রতিবেদনে সম্প্রতি এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, মুহাম্মাদ বিন জায়েদের সাথে নেতানিয়াহুর ওই বৈঠকটি গোপনে অনুষ্ঠিত হয়েছিল। এর এক বছর পর ওয়াশিংটনে ইসরায়েলের নিরাপত্তা উপদেষ্টা মীর বেন-শব্বাত আমেরিকা এবং সংযুক্ত আরব আমিরাতের প্রতিনিধিরা উপস্থিত হয়ে আরেকটি ফলো-আপ বৈঠক করেছিলেন। এ বৈঠকে আমেরিকায় নিযুক্ত ইসরায়লের রাষ্ট্রদূত রন ডার্মার উপস্থিত ছিলেন। এই বৈঠকেই ইসরায়েলকে আরব আমিরাতের স্বীকৃতির বিষয়টি পাকাপোক্ত হয়েছিলো।

আমিরাত ও অবৈধ রাষ্ট্র ইসরাইলের মধ্যে প্রথম অফিসিয়াল বাণিজ্যিক ফ্লাইট উদ্বোধনের সময় নেতানিয়াহু তার ভাষনে দাবি করেছিলেন তিনি মুসলিম আরব নেতাদের সাথে বেশ কয়েকটি গোপন বৈঠক করেছেন।

উল্লেখ্য, গতো ১৩ আগস্ট বিশ্ব সন্ত্রাসী আমেরিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হস্তক্ষেপে সংযুক্ত আরব আমিরাত ও বিশ্ব সন্ত্রাসীদের ক্রীড়নক ইসরালের মধ্যে একটি বিতর্কিত চুক্তি ঘোষণা করা হয়। যে চুক্তির মাধ্যমে মূলত ইহুদি সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্রটিকে স্বীকৃতি দেয় আরব আমিরাত। কিছু আরব দেশ ছাড়া বিশ্বের অনেক মুসলিম দেশ এ চুক্তিকে প্রত্যাখ্যান করেছেন।

সূত্র: মিডলইস্ট মনিটর

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন