সোমালিয়া | যাদুকর ও দুই জাসূসের উপর হদের বিধান কার্যকর করেছে ইসলামি আদালত

0
757
সোমালিয়া | যাদুকর ও দুই জাসূসের উপর হদের বিধান কার্যকর করেছে ইসলামি আদালত

আল-কায়েদা পূর্ব আফ্রিকা শাখা হারাকাতুশ শাবাবের প্রতিষ্ঠিত ভিন্ন দুটি আদালত এক যাদুকর ও দুই জাসূসের মৃত্যুদণ্ডের রায় কার্যকর করা হয়েছে।

খবরে বলা হয়েছে, দেশে অবস্থান নেওয়া দখলদার বাহিনী ও শত্রুদের হয়ে গোয়েন্দাবৃত্তি এবং বিভিন্ন সহযোগিতা মূলক কাজ করার অপরাধে হাইরান রাজ্যের কেন্দ্রীয় ইসলামি আদালত গত ২৫ সেপ্টেম্বর দুই অভিযুক্ত ব্যক্তির উপর মৃত্যুদণ্ডের রায় কার্যকর করার নির্দেশ দিয়েছে।

পরে রজ্যাটির বাক-আকবাল জেলায় উন্মুক্ত একটি ময়দানে জনসম্মুখে উক্ত দুই ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। অভিযোগ পত্রে লেখা হয়েছে, দুই ব্যক্তির মধ্যে একজন হচ্ছে ৩৩ বছর বয়সী আহমেদ ম্যাক্স। (যার মুল নাম মেড আবু-বকর) সে ক্রুসেডার ও মুরতাদ বাহিনীর পক্ষ হতে নিযুক্ত জাসূস(গোয়েন্দা) ছিলো। সে আদালতে দেওয়া তার জবানবন্দীতে স্বীকার করেছে যে, ইতিপূর্বে সে ক্রুসেডার আফ্রিকান জোট ‘আমিসোম” বাহিনীর হয়ে কাজ করার অপরাধে দুই বার মুজাহিদদের হাতে বন্দী হয়েছিল, তখন মুজাহিদগণ বিভিন্ন শর্তে তাকে মুক্তি দিয়েছেন। কিন্তু সে পূণরায় ‘আমিসোম’ জোটের হয়ে মুজাহিদদের বিরুদ্ধে কাজ করতে শুরু করেছিলো।

দ্বিতীয় অভিযুক্ত ব্যক্তি হচ্ছে আব্বাস ম্যাক্স, (মুল নাম মেড ওসমান)। সে আদালতে দেওয়া তার জবানবন্দিতে স্বীকার করেছে যে, সে হারশাবেলী প্রশাসনের একজন মুখপাত্র হয়ে মুজাহিদদের অঞ্চলে কাজ করত। তাকে হারাকাতুশ শাবাব মুজাহিদিন হিরান অঞ্চলের বোকো গ্রাম থেকে গ্রেফতার করেছেন।

অপরদিকে গত ২৪ সেপ্টেম্বর, হারাকাতুশ শাবাব মুজাহিদদের প্রতিষ্ঠিত অন্য একটি ইসলামিক আদালত এক যাদুকরের উপর মৃত্যুদণ্ড কার্যকর করেছে।

শাহাদাহ্ নিউজের তথ্যমতে, দক্ষিণ সোমালিয়ার যুবা রাজ্যের জালাব শহরে “আহমেদ কৌসনি” নামে ঐ ব্যক্তি যাদুবিদ্যার মাধ্যমে বিভিন্নভাবে মানুষের ক্ষতি করতো। পরে হারাকাতুশ শাবাবের নিরাপত্তা বিভাগ তাকে বন্দী করে এবং ইসলামি আদালতের কাজীর কাছে নিয়ে যায়। আর তখন কাজী সকল স্বাক্ষ্য প্রমাণের ভিত্তিতে মৃত্যুদণ্ড কার্যকর করার নির্দেশ দেয়।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন