সোমালিয়া | ৪ টি শহর নিয়ন্ত্রণে নিয়েছেন আশ-শাবাব মুজাহিদিন

0
814
সোমালিয়া | সানাজ রাজ্যের ৪ টি শহর নিয়ন্ত্রণে নিয়েছে আল-শাবাব মুজাহিদিন

পূর্ব আফ্রিকার দেশ সোমালিল্যান্ডের সানাজ রাজ্যের চারটি শহর নিয়ন্ত্রণে নিয়েছে হারাকাতুশ শাবাব মুজাহিদিন। সোমালিল্যান্ড প্রশাসনের মিলিশিয়ারা যোদ্ধাদের অভিযানের খবর পেয়ে পালিয়ে যায়। পরে মুজাহিদিন  নিয়ন্ত্রণে নেন সানাজ রাজ্যের সুতা এবং লাস্ক্রি শহর। যার মধ্যে মারি, মাশালিদ, হাবাশা ওলি এবং মার্কিত শহর অন্তর্ভুক্ত ছিলো।

শহরগুলির নিয়ন্ত্রণ নেওয়ার পরে, যোদ্ধারা কম্বিং অপারেশন পরিচালনা করে, এরপর শহরগুলোর উল্লেখযোগ্য এবং শেখদের সাথে সাক্ষাতও করেন মুজাহিদগণ।

নতুন নিয়ন্ত্রিত এসব শহরগুলির বাসিন্দারা হারাকাতুশ শাবাব মুজাহিদদেরকে শহরে ঢুকার পথে ফুল ছিটানো ও ইসলামী সঙ্গীত গেয়ে স্বাগত জানিয়েছে। এই রাজ্যের অন্যতম নেতা হারাকাতুশ শাবাব মুজাহিদিনের আল-আন্দালুস ইসলামিক রেডিওর সাথে একটি সাক্ষাতকারের সময় বলেছিল, “আমার নাম আলী মুহাম্মদ আলী, আমি লস্করী শহর থেকে সানাজ রাজ্যে এসেছি, বর্তমানে আমি এই অঞ্চলের অন্যতম ও উল্লেখযোগ্য ব্যক্তি হিসেবে পরিচিত।”

আলী আরও যোগ করেছেন: “মুজাহিদরা আমাদের এলাকায় এসেছেন এবং এখানে তাঁরা চিরুনি অভিযান পরিচালনা করেন এবং লস্করী শহর এবং শহরতলি“ গ্রিও সুমৌ” শহরে মনোনিবেশ করেন। চিরুনি অভিযানের সময় তাঁরা বার্ন শহর থেকে প্রচুর পরিমাণে মদ বহনকারী একটি গাড়ি আটক করেছেন। এটি অঞ্চলটির মদ ব্যবসায়ীদের কাছে একটি সতর্কতা ও বিবেচনা করার জন্য একটি বার্তা। আমি এবং আমাদের এই অঞ্চলের লোকেরা মুজাহিদদের অভিযান এবং এখানে মুজাহিদদের বিজয় লাভে সত্যিই খুবই খুশি হয়েছি।

এ বছর হারাকাতুশ শাবাব মুজাহিদিন সানাজ রাজ্যের রাজধানী আইরেজাবো শহর থেকে প্রায় ৫০ কিলোমিটার দূরে অবস্থিত “জান মারুদি” শহরটি নিয়ন্ত্রণে নিয়েছিলো এবং সেখানকার জনগণও মুজাহিদদের স্বাগত জানিয়েছিলো। যেখানে বর্তমানে ইসলামী আইনে সকল কিছু পরিচালিত হয়ে আসছে।

এটি লক্ষণীয় যে “সোমালিল্যান্ড” এর প্রশাসন 1991 সালে নিজেকে সোমালিয়ার বাকী অংশ থেকে একটি স্বাধীন প্রজাতন্ত্র হিসাবে ঘোষণা করে এবং এখন পর্যন্ত তারা আন্তর্জাতিক বা আঞ্চলিক স্বীকৃতি লাভ করতে পারেনি। এরই মধ্যেই শাবাব মুজাহিদিন তাদের নিয়ন্ত্রিত এলাকা ও শহরগুলো একে একে দখলে নিচ্ছেন।

আলহামদুলিল্লাহ্, হারাকাতুশ শাবাব মুজাহিদিন দক্ষিণ ও মধ্য সোমালিয়া এবং দেশের উত্তরের পেন্টল্যান্ড এবং সোমালিল্যান্ডের বেশিরভাগ অঞ্চল এখন নিয়ন্ত্রণ করছেন। তাঁরা নিজেদের শিকড় এখন কেনিয়ার গভীরতা পর্যন্ত প্রসারিত করেছেন।

উল্লেখ্য যে, হারাকাতুশ শাবাব মুজাহিদিন তাদের নিয়ন্ত্রণাধীন অঞ্চলগুলিকে “ইসলামিক স্টেট/ রাষ্ট্র” বলে অভিহিত করে, যেখানে ইসলামী আইন দ্বারা রাষ্ট্র পরিচালিত হয়।

IMG-20201025-183601-210

IMG-20201025-181538-728

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন