ইসরায়েলের বিরুদ্ধে সংবাদ প্রকাশ: ফিলিস্তিনি কুদস নিউজ নেটওয়ার্কের এ্যাকাউন্ট মুছে দিল টিকটক

0
742
ইসরায়েলের বিরুদ্ধে সংবাদ প্রকাশ: ফিলিস্তিনি কুদস নিউজ নেটওয়ার্কের এ্যাকাউন্ট মুছে দিল টিকটক

ইসরায়েলের বিরুদ্ধে সংবাদ প্রকাশের কারণে কোনো প্রকার নোটিশ ছাড়াই ফিলিস্তিনের জনপ্রিয় সংবাদ প্লাটফর্ম কুদুস নিউজ নেটওয়ার্কের (কিউএনএন)এ্যাকাউন্ট মুছে দিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম টিকটক।

কিউএনএনের পরিচালক আহমাদ জারার অভিযোগ করেছেন, টিকটক ইসরায়েলের সাথে জোটবদ্ধ হয়েছে।

টুইটারের একটি পোস্টে তিনি বলেন,’ইসরায়েলের সাথে আরব দেশগুলোর সম্পর্ক স্বাভাবিক করার সমালোচনা করায় ২০২১ সালের প্রথম দিনেই কুদস নেটওয়ার্কের এ্যাকাউন্টটি মুছে দিয়েছে টিকটক।’

এক বিবৃতিতে এ্যাকউন্টটির পরিচালক হামজা আল শোবাকি জানান, তারা ইসরায়েলি দখলদারিত্ব ও আরব দেশুগলোর সাথে ইসরায়েলের সম্পর্ক স্বাভাবিকের সাম্প্রতিক প্রক্রিয়ার বিরুদ্ধে নিয়মিত পোস্ট করছিল। পোস্ট দেয়া ভিডিওগুলো দ্রুতই ভাইরাল হয়ে যেত।

একাউন্টটি মুছার আগ পর্যন্ত টিকটকে প্রায় ১২০০ এর উপর ভিডিও ছিল কিউএনএন এর এবং কয়েক মিলিয়ন বার দেখা হয়েছে ভিডিওগুলো।

ফিলিস্তিনি এই প্লাটফর্মটি এর আগেও সামাজিক যোগাযোগ মাধ্যমে বাধার সম্মুখীন হয়েছিল। ইসরায়েলের বিরুদ্ধে তাদের প্রচারণার কারণে তারা ইসরায়েলের টার্গেটে পরিণত হয়েছে।

‘ফিলিস্তিনিদের উস্কানি ও বিদ্ধেষমূলক বক্তব্য দমনের অজুহাতে ইসরায়েলি সরকার ও নিরাপত্তা সংস্থাগুলোর সাথে তাল মিলিয়ে কয়েক বছর ধরে ফিলিস্তিনিদের এ্যাকাউন্টগুলো নিষ্ক্রিয় করে যাচ্ছিল ও মুছে দিচ্ছিল ফেসবুক, টুইটার ও হোয়াটসএ্যাপ সহ মার্কিন এ্যাপসগুলো,’ অভিযোগ কিউএনএনের।

এদিকে, ২০১৯ সালে কুদুস নিউজ নেটওয়ার্ককে ‘জাতীয় নিরাপত্তা ও শান্তির’ বিরুদ্ধে হুমকি হিসেবে চিহ্নিত করে ফিলিস্তিন সরকারও। তারা ৬০টি প্লাটফর্মের তালিকা দিলে টুইটার থেকে কিউএনএনের তিনটি এ্যাকাউন্ট সরিয়ে ফেলা হয়।

কিছুদিন পূর্বে মিডলইস্ট আইকে জারার বলেছিলেন, প্রতিষ্ঠানটির স্টাফরা ইসরায়েল ও ফিলিস্তিনি সরকার কর্তৃক নিয়মিত হয়রানির শিকার হচ্ছেন।

জারার আরও জানান, ফিলিস্তিন গোয়েন্দা সংস্থা এবং ইসরায়েল বাহিনী উভয়ই আমাদের হয়রানি করে। আমাদের কর্মীদের প্রায়ই চেকিং এর জামেলায় পড়তে হয়।

কুদুস নিউজ নেটওয়ার্ক এক প্রতিবেদন জানায়, ফেসবুক সার্চ অপশনে ফিলিস্তিনি ও আরব পেজগুলোকে ৫০ শতাংশ কম দেখায়। তাদের মতে, সমালোচনামূলক পোস্টের কারণে ফেইসবুক কর্তৃপক্ষ সার্চ অপশনে তাদের পেজগুলোকে ‘ইচ্ছাকৃতভাবে কমিয়ে দিয়েছে।

উল্লেখ্য যে, বর্তমানে ফিলিস্তিনি সরকার কুদুস নিউজ নেটওয়ার্ককে কার্যক্রম নিষিদ্ধ ঘোষণা করেছে।

তবে, এ সংবাদ মাধ্যমটি এত বাধা সত্যেও তাদের কাজ চালিয়ে যাচ্ছেন।

সূত্র : মিডলইস্ট আই

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন