ফিলিস্তিনে ২৭ খুন ও ৭২৯টি ভবন গুড়িয়ে দিয়েছে দখলদার ইসরায়েল

2
540
ফিলিস্তিনে ২৭ খুন ও ৭২৯টি ভবন গুড়িয়ে দিয়েছে দখলদার ইসরায়েল

নির্মাণের অনুমতি না থাকার অজুহাতে গেল বছর, অর্থাৎ ২০২০ সালে ৭২৯টি ফিলিস্তিনি ভবন গুড়িয়ে দিয়েছে দখলদার ইসরায়েল সামরিক বাহিনী।

অন্যদিকে, ৯ জন নাবালক শিশুসহ ২৭ জন ফিলিস্তিনিকে নির্মমভাবে গুলি করে হত্যা করেছে ইসরায়েল। এছাড়াও, কমপক্ষে ২ হাজার ৭৮৫ জন ফিলিস্তিনিকে বন্দী করে জেলে প্রেরণ করেছে দখলদার রাষ্ট্রটি।

খোদ ইসরায়েলি মানবাধিকার সংস্থার বরাতে এ খবর দিয়েছে বার্তা সংস্থা আল-জাজিরা।

খবরে বলা হয়, ‘ইসরায়েল তাদের নীতিমালা ও আইনের অজুহাত দেখিয়ে এক হাজার ছয়জন ফিলিস্তিনিকে নিজ বাড়ি থেকে উচ্ছেদ করেছে। ৭২৯টি ভবন ভেঙ্গে দিয়েছে, যার মধ্যে ২৭৩ টি বসতবাড়ি রয়েছে। এছাড়াও, ফিলিস্তিনিদের প্রয়োজনীয় মানবিক সুবিধা,পানি ও বিদ্যুতের লাইনও বিচ্ছিন্ন করে দিয়েছে।

এছাড়াও ৮০টির মতো ফল গাছ ও অন্যান্য ফসলের ব্যাপক ক্ষতি করেছে। যার ফলস্বরূপ তিন হাজারের বেশি গাছ নষ্ট হয়েছে।

সংস্থাটি পশ্চিম তীরে ফিলিস্তিনিদের হত্যার ১৬টি মামলার তদন্ত করেছিল। তদন্তে দেখা যায়, নিহতদের মধ্যে কমপক্ষে ১১ জনকে বিনা বিচারে হত্যা করা হয়েছে। তারা কেউই নিরাপত্তা বাহিনীর সদস্য বা অন্যদের জীবননাশের হুমকি কারণ ছিল না বলেও জানিয়েছে।

সংস্থাটি ২০২০ সালে পশ্চিম তীরে ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েলি বসতি স্থাপনকারীদের ২৪৮টি আক্রমণ তালিকাভুক্ত করেছে। ইহুদি বসতি নির্মাণকারীরা ফিলিস্তিনিদের বাড়িতে পাথর নিক্ষেপ করা থেকে শুরু করে কৃষক ও তাদের ফসলি জমিতে বাধা সৃষ্টি করেছে।

দখলদার বাহিনী ফিলিস্তিনি গ্রাম ও শহরগুলোতে কমপক্ষে তিন হাজারবার অভিযান চালিয়ে দুই হাজার ৪৮০টির মতো বাড়ি লণ্ডভণ্ড করেছে।

অপরদিকে দখলকৃত পশ্চিম তীরে ইহুদিরা নিরাপত্তা বাহিনীর পাশাপাশি তিন হাজার ৫৪৪টি চেকপোস্ট স্থাপন করেছে। এইসব চেকপোস্টে নিয়মিত ফিলিস্তিনিদের হয়রানি করা হচ্ছে।

hebron-child-killed-maan

1

2 মন্তব্যসমূহ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন