খোরাসান | তালিবান মুজাহিদদের হামলায় ৯০ এরও বেশি কাবুল সৈন্য হতাহত

10
1331
খোরাসান | তালিবান মুজাহিদদের হামলায় ৯০ এরও বেশি কাবুল সৈন্য হতাহত

ইমারতে ইসলামিয়া আফগানিস্তানের জানবায তালিবান মুজাহিদিন গত ২৯ এপ্রিল বৃহস্পতিবার, আফগানিস্তানের বিভিন্ন অঞ্চলে কাবুল বাহিনীর উপর ব্যাপক হামলা চালিয়েছেন। এতে ৯০ এরও বেশি কাবুল সৈন্য হতাহত হয়েছে।

রিপোর্ট অনুযায়ী, গতকাল হেরাত প্রদেশের শিন্দান্দ জেলার দেহ-আমান এলাকায় মুরতাদ কাবুল বাহিনীর অবস্থানে ব্যাপক সশস্ত্র হামলা চালিয়েছেন তালিবান মুজাহিদিন। তালেবানদের তীব্র আক্রমণের ফলে মুরতাদ বাহিনীর ৩টি ট্যাঙ্ক, একটি ফিল্ডার এবং একটি গাড়ি ধ্বংস করা হয়েছে, এছাড়াও জেলাটির প্রধান সামরিক ঘাঁটিটি বিজয় করতে সক্ষম হয়েছেন মুজাহিদগণ।

অভিযানের সময় মুজাহিদদের হামলায় দুই কমান্ডারসহ ২৮ পুতুল সৈন্য ঘটনাস্থলেই মারা যায়। এছাড়াও ২ টি মোটরসাইকেল, ৫ টি ক্লাশিনকোভ, ১ টি ভারী মেশিনগান, তোপ-কামান ও অন্যান্য গোলাবারুদ মুজাহিদিনরা গনিমত লাভ করেছেন। বিপরীতে দু’জন মুজাহিদ শহীদ এবং অপর দু’জন মুজাহিদ আহত হয়েছেন। আল্লাহ তাআলা তাদের শাহাদাতকে কবুল করুন। আমিন।

একই জেলার দেহ আমান এলাকায় সকালে একদল শত্রু সেনার উপর সশস্ত্র আক্রমণ করেছেন মুজাহিদগণ। এসময় মুজাহিদগণ ২টি পোস্ট বিজয়সহ ৫ সৈন্যকে হত্যা ও আরো ২ সৈন্যকে গুরুতর আহত করেন।

এদিকে বাদঘিস প্রদেশের রাজধানী কালা-ই-নওয়াজের ব্যান্ড-ই-সুজাক এলাকায় এদিন দুপুর ১১ টার সময়, হেরাত প্রদেশ ও কালা-ই-নওয়াজ থেকে আসা মুরতাদ কাবুল বাহিনীর একটি কনভয়ে সশস্ত্র হামলা চালান তালেবান মুজাহিদগণ। অভিযানটি দুপুর ২ টা অবধি চলতে থাকে। যার ফলস্বরূপ ৯ পুতুল সৈন্য নিহত এবং আরো ৬ সৈন্য আহত হয়েছে। ধ্বংস হয়েছে মুরতাদ বাহিনীর বিস্ফোরক ভর্তি ২টি যানসহ ৩টি সাঁজোয়া যান।

এ ঘটনায় দু’জন মুজাহিদ আহত এবং অপর একজন মুজাহিদ শহীদ হয়েছেন। তাকাবালাল্লাহু রাব্বুল আলামীন।

গতকাল রাতে মুজাহিদীনরা লোঘার প্রদেশের বরাকি-বরাক জেলায় মুরতাদ কাবুল বাহিনীর একটি সামরিক স্থাপনার উপর সশস্ত্র হামলা চালিয়েছেন, যা প্রায় ৬ ঘন্টা অব্যাহত ছিল। এতে ৭ মুরতাদ সৈন্য নিহত এবং আরো ৯ এরও বেশি সৈন্য গুরুতর আহত হয়। এছাড়াও বিকেল বেলায় জেলাটির সুরখাব এলাকায় ভাড়াটে শত্রুদের উপর ড্রোন হামলাও চালিয়েছেন মুজাহিদগণ। এতে এক ভাড়াটে সৈন্য নিহত হয়েছে।

এমনিভাবে গতকাল সন্ধ্যা ৫ টায় হেলমান্দ প্রদেশের নওয়াহ জেলার তাবিলা এলাকায় এবং বিকাল ৪ টায় রাজধানী লস্করগাহে মুরতাদ বাহিনীর বিরুদ্ধে ২টি পৃথক হামলা চালিয়েছেন মুজাহিদগণ। যাতে ৯ মুরতাদ সৈন্য নিহত এবং আরো ২ সৈন্য আহত হয়েছে। মুজাহিদগণ বিজয় করে নিয়েছেন ২টি চৌকি। হামলায় ধ্বংস হয়েছে মুরতাদ বাহিনীর ২টি রেঞ্জার গাড়ি।

এদিকে বৃহস্পতিবার সকাল সাড়ে ৯ টার দিকে দক্ষিণাঞ্চলীয় কান্দাহারের প্রদেশীক রাজধানীর মারঘান এলাকায় ভাড়াটে সৈন্যদের একটি বিলাসবহুল গাড়িতে হামলা চালিয়েছেন একদল গেরিলা তালিবান মুজাহিদিন। এই হামলায় ৪ সেনা নিহত ও আরো ৩ সেনা আহত হয়েছে। হামলার পরে মুজাহিদিনরা নিরাপদে তাদের ঘাঁটিতে পৌঁছেছেন।

একইভাবে সন্ধ্যা বেলায় মুজাহিদগণ তাখার প্রদেশের দস্ত-ই-কেল্লা এলাকায় মুরতাদ বাহিনীর একটি গুরুত্বপূর্ণ পোস্টে কৌশলগত আক্রমণ চালান, এ সময় শত্রুদের অস্ত্র ডিপো পুরোপুরি ধ্বংস হয়ে যায়। মুজাহিদদের তীব্র হামলায় ৫ ভাড়াটে সৈন্য মারা গেছে এবং ১ সৈন্য আহত হয়েছে।

10 মন্তব্যসমূহ

  1. চৌদ্দমাস ধরে আজকের এইদিনটির অপেক্ষায় ছিলাম। আলহামদুলিল্লাহ আমেরিকা দোহা চুক্তি ভঙ্গ করেছে।
    এখন মুজাহিদদের পক্ষ থেকে এর প্রতিক্রিয়া কেমন হয় এর অপেক্ষায় আছি।

  2. আলহামদুলিল্লাহ… ওরা চুক্তি ভংগ কারী
    আর মুসলিমরা কখোনো চুক্তি ভংগ করে না…
    ★তাই এখন চুক্তি ভংগের ফলাফল অদেরকে কড়ায়গণ্ডায় বুঝিয়ে দিতে হবে আমরা সেই অপেক্ষাই অপেক্ষমান…

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন