খোরাসান | ২৪ ঘন্টায় দ্বিতীয় প্রাদেশিক রাজধানী শেবারগান দখলে নিল তালিবান

5
1218
খোরাসান | ২৪ ঘন্টায় দ্বিতীয় প্রাদেশিক রাজধানী শেবারগান দখলে নিল তালিবান
সুবিধামত ফন্ট ছোট বড় করুনঃ

ইমারতে ইসলামিয়া আফগানিস্তানের তালিবান মুজাহিদিন ঘোষণা করেছেন যে, তাঁরা তুর্কমেনিস্তান সীমান্তের জাউজান প্রদেশের রাজধানী শেবারগান শহরের নিয়ন্ত্রণ নিয়েছেন।

তালিবান মুখপাত্র মুহতারাম জবিউল্লাহ মুজাহিদ তাঁর এক টুইট বার্তায় বলেন, আল-ফাতাহ অপারেশনের ধারাবাহিতায় তালিবান মুজাহিদগণ আজ (৭ আগস্ট) জাউজানের কৌশলগত রাজধানী শেবারগান শহর বিজয় করে নিয়েছেন।

তিনি আরও বলেন, “প্রাদেশিক গভর্নরের কার্যালয়, গোয়েন্দা বাহিনীর সদর দপ্তর, কেন্দ্রীয় কারাগার এবং কাবুল প্রশাসনের সংশ্লিষ্ট সমস্ত ভবন সম্পূর্ণরূপে মুজাহিদিনদের নিয়ন্ত্রণে চলে এসেছে।”

তালিবান সূত্রগুলো আরও জানায় যে, মুজাহিদগণ প্রদেশটির কেন্দ্রীয় কারাগার সহ ২টি কারাগার থেকে ৭৫০ এরও বেশি কারাবন্দী নিরপরাধ বন্দীকে মুক্ত করেছেন।

এই শহরেই কুখ্যাত যুদ্ধবাজ আব্দুল রশিদ দস্তুমের বাড়ি অবস্থিত, যা গতাকালই দখলে নিয়েছেন তালিবান মুজাহিদগণ। রশিদ দস্তুম এই সপ্তাহে মাত্র তুরস্ক থেকে চিকিৎসা শেষে আফগানিস্তানে ফিরে এসেছিল। কিন্তু এসময়ই তার বিলাসবহুল প্রাসাদ দখলে নেয় তালিবান। ধারণা করা হয় যে, দস্তুম পালিয়ে রাজধানী কাবুল চলে গেছে।

একদিন আগে, তালিবান মুজাহিদিনরা ইরান সীমান্তের নিমরোজ প্রদেশ ও এর রাজধানী জারনাজ শহরের নিয়ন্ত্রণ নিয়েছেন। সেখান থেকেও তালিবানরা কয়েক শতাধিক বন্দীকে মুক্ত করে নিয়ে গেছেন। আলহামদুলিল্লাহ।

ধারণা করা হচ্ছে যে, বিজয়ের এই ধারাবাহিকতায় তালিবানরা হয়তো আগামী কালকের মধ্যে কুন্দজ প্রদেশ ও সার-ই-পুল প্রদেশ পরিপূর্ণরূপে বিজয় করতে সক্ষম হবেন। কেননা মুজাহিদগণ আজ সার-ই-পুলের প্রাদেশিক রাজধানীর অনেক সামরিক চেকপোস্ট এবং বড় বড় এলাকা মুক্ত করে নিয়েছেন। মুজাহিদগণ এখন প্রাদেশিক রাজধানীর প্রধান চত্বরের দিকে অগ্রসর হচ্ছেন।

কুন্দুজ প্রদেশেও এখন একই অবস্থা বিরাজ করছে, সেখানে তালিবান তাদের স্পেশাল ফোর্সের ৫০০ কমান্ডোকে আজ প্রেরণ করেছেন। এছাড়াও আফগান সেনাদেরকে আত্মসমর্পণের আহ্বান জানিয়ে মুজাহিদদের সাথে যোগাযোগ করার জন্য মোবাইল ও ফোন নম্বর দিয়ে দিচ্ছেন।

 

5 মন্তব্যসমূহ

  1. আল-হামদুলিল্লাহ কুন্দুজ প্রদেশও আজকে মুজাহিদিনরা বিজয় করেছেন। এ নিয়ে সর্বমোট ৩টি প্রদেশের নিয়ন্ত্রণ নিলেন বিশ্বের অঘোষিত সুপার পাওয়ার তালিবান মুজাহিদিন। ওয়ালিল্লাহিল হামদ।

  2. আফগানিস্তানে তালেবান যোদ্ধাদের হাতে আরেকটি প্রাদেশিক রাজধানীর পতন হয়েছে। সশস্ত্র সংগঠনটি সবশেষ কুন্দুজ প্রদেশের রাজধানী কুন্দুজ দখলে নেওয়ার দাবি করেছে। আজ রোববার আল জাজিরা টেলিভিশনের অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

    এ নিয়ে তালেবান যোদ্ধাদের হাতে মাত্র তিন দিনে আফগানিস্তানের তিনটি প্রাদেশিক রাজধানীর পতন হলো।

    গতকাল শনিবার জাওজান প্রদেশের রাজধানী সেবারঘানের নিয়ন্ত্রণ নেওয়ার দাবি করে তালেবান। আগের দিন গত শুক্রবার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ নিমরোজের রাজধানী জারাঞ্জ দখলে নেয় সশস্ত্র সংগঠনটি।

    আফগানিস্তানজুড়ে তালেবানের সঙ্গে সরকারি বাহিনীর তীব্র লড়াইয়ের মধ্যে তিনটি প্রাদেশিক রাজধানী শহরের পতন দেশটির নিরাপত্তা বাহিনীর জন্য এক বড় ধাক্কা।

    সূত্র:প্রথম আলো (প্রথম অন্ধকার)

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধআবারও ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করলো সন্ত্রাসী ইসরাইল
পরবর্তী নিবন্ধফিলিস্তিনের ১১টি বইয়ের দোকান ও ছাপাখানা ধ্বংস করেছে দখলদার ইসরাইল