আইএসআই ডিজির কাবুল সফর নিয়ে ভারতীয় মিডিয়ার অপপ্রচার

0
1233
আইএসআই ডিজির কাবুল সফর নিয়ে ভারতীয় মিডিয়ার অপপ্রচার

পাকিস্তানের ফেডারেল স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ সামরিক গোয়েন্দা সংস্থা ইন্টার-সার্ভিসেস ইন্টেলিজেন্স (আইএসআই) প্রধান জেনারেল ফয়েজ হামিদের কাবুল সফর নিয়ে হৈচৈ করার জন্য ভারতীয় গণমাধ্যমকে কটাক্ষ করেছে। মন্ত্রী তোর্খাম টার্মিনালে গণমাধ্যম কর্মীদের সাথে কথা বলেন- যেখানে তিনি ভারতীয় মিডিয়ার অপপ্রচারের নিন্দা জানান।

মন্ত্রীর মতে, আফগানিস্তানের সাম্প্রতিক পরিস্থিতির কারণে ভারত পরাজিত হয়েছে এবং অপমানের ঝড় তৈরি করেছে। তিনি বলেন, ‘ভারতীয় গণমাধ্যম আইএসআই-এর মহাপরিচালকের আফগানিস্তান সফর নিয়ে শোক প্রকাশ করছে, যেন আমেরিকা, ব্রিটেন এবং অন্যান্য বিদেশী দেশের লোকেরা আফগানিস্তান সফর করেনি’। তিনি আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আফগানিস্তানের সমস্যাগুলো বোঝার আহ্বান জানান। রশিদ বলেন, কেউ আশা করেনি যে, তালেবানরা এত তাড়াতাড়ি আফগানিস্তান দখল করবে। এটা এমন একটি কীর্তি যা বিশ্ব রাজনীতিকে নাড়া দিয়েছে।

‘পরিবর্তন আসছে, এবং একটি সম্ভাব্য নতুন ব্লক গঠনের সাথে সাথে শিগগিরই এ অঞ্চলটি গুরুত্বপূর্ণ হয়ে উঠবে। পাকিস্তান এ অঞ্চলে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। রশিদ দাবি করেন, ‘পাকিস্তান, চীন, আফগানিস্তান এবং তুরস্ক এ অঞ্চলে পরিবর্তন আনবে’।
তিনি জোর দিয়ে বলেন, পাকিস্তানের স্থিতিশীলতার জন্য আফগানিস্তানের স্থিতিশীলতা গুরুত্বপূর্ণ। ‘তাদের স্থিতিশীলতা আমাদের স্থিতিশীলতা, এবং তাদের উন্নয়ন আমাদের উন্নয়ন। আফগানিস্তানে পরিস্থিতির উন্নতি হলে সর্বত্র উন্নতি হবে।

এছাড়া সৈয়দ আলী গিলানীর লাশ বিষয়ে শেখ রশিদ বলেন যে, ভারতীয় সেনাবাহিনী গিলানীর লাশ নিয়ে যে আচরণ করেছে তাতে গোটা ইসলামি বিশ্ব ক্ষুব্ধ।

এদিকে ডন জানিয়েছে, আইএসআই প্রধান লেফটেন্যান্ট জেনারেল ফয়েজ হামিদ জানিয়েছেন, আফগানিস্তানের সবকিছু ঠিক হয়ে যাবে। শনিবার এক সফরে কাবুল পৌঁছান তিনি। চ্যানেল ফোর নিউজের এক টুইট বার্তায় প্রকাশ করা ভিডিওতে আইএসআই প্রধানকে আফগানিস্তানে নিযুক্ত পাকিস্তানি রাষ্ট্রদূতের সঙ্গে কাবুলের এক হোটেলে দেখা যায়। ওই সময়ে এক প্রতিবেদক আইএসআই প্রধানের কাছে জানতে চান, আফগানিস্তানে এখন কী ঘটতে চলেছে বলে আশা করছেন? জবাবে আইএসআই প্রধান বলেন, ‘ভয় পাবেন না, সবকিছু ঠিক হয়ে যাবে।’ কাবুল সফরে তালেবান নেতাদের সঙ্গে বৈঠক করেন আইএসআই প্রধান। বৈঠকে আফগানিস্তানে আটকে থাকা বিভিন্ন দেশের নাগরিক এবং আন্তর্জাতিক সংস্থার কর্মীদের পাকিস্তানের মধ্য দিয়ে দেশে ফেরত পাঠানো নিয়ে আলোচনা করেন তিনি। এছাড়া আফগানিস্তানের সীমান্ত ব্যবস্থাপনা নিয়েও তালেবান নেতাদের সঙ্গে আইএসআই প্রধানের কথা হয়েছে। ডনের খবরে বলা হয়েছে, সামগ্রিক আলোচনা হয়েছে মূলত নিরাপত্তা ইস্যুতে। পরিস্থিতির সুযোগ অন্য কেউ যেন নিতে না পারে তা নিশ্চিত করতে এসব আলোচনা অনুষ্ঠিত হয়।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধভারতের প্রত্যেক নাগরিকই হিন্দু: সন্ত্রাসী আরএসএস প্রধান
পরবর্তী নিবন্ধপাকিস্তান | পাক-তালিবানের পৃথক হামলায় কর্নেলসহ ৬ মুরতাদ সেনা নিহত