ভারতে গুরুগ্রামের ৮ জায়গায় জুমার নামাজের অনুমতি বাতিল করল হিন্দুত্ববাদী প্রশাসন

1
781
ভারতে গুরুগ্রামের ৮ জায়গায় জুমার নামাজের অনুমতি বাতিল করল হিন্দুত্ববাদী প্রশাসন

ভারতে গুরুগ্রামের ৮ জায়গায় শুক্রবার নামাজের অনুমতি বাতিল করেছে হিন্দুত্ববাদী প্রশাসন। তবে গুরুগাঁওয়ে এ ধরনের ঘটনা এবারই প্রথম নয়। ২০১৮ সালেও ওই এলাকায় উন্মুক্ত স্থানে মুসলিমদের শুক্রবারের জুমার নামাজ পড়া নিয়ে আপত্তি জানায় উগ্র হিন্দুরা। পরে জেলা কর্মকর্তারা হিন্দু এবং মুসলিম সম্প্রদায়ের মধ্যে মধ্যস্থতা করে নামাজের জন্য ৩৫টি জায়গা নির্ধারণ করে দেয়।

২০১৮ সালে এলাকায় মোট ৩৭টি জায়গায় শুক্রবার নামাজ পড়ার অনুমতি দিয়েছিল প্রশাসন। তার মধ্যে ৮ জায়গা থেকে সেই অনুমতি প্রত্যাহার করে নেওয়া হয়। কারণ হিসেবে দেখানো হয়েছে এলাকার হিন্দু বাসিন্দাদের আপত্তি।

ওই ৮ জায়গার মধ্য রয়েছে সেক্টর ৪৯ এর বাঙালি বস্তি, ডিএলএফ-৩ এর ব্লক ৫, সুরাট নগর ফেজ ১, খেরকি মাজরা গ্রাম, দ্বারকা এক্সপ্রেসওয়ের দৌলতাবাদ, সেক্টর ৬৮ এর রামপুর গ্রাম ও নাখরোলা রোড। প্রশাসনের তরফে বলা হয়েছে, যে কোনও খোলা বা ঘেরা জায়গায় নামাজ পড়তে গেলে প্রশাসনের অনুমতি লাগবে। এলাকার মানুষজন এরকম বহু জায়গায় নামাজ পড়ার ব্যপারে আপত্তি করেছে। সেইসব জায়গাতেও নামাজ বন্ধ হয়ে যাবে।

ভারতের হিন্দুত্ববাদীরা শুক্রবারে এখন প্রকাশ্যে ‘জয় শ্রী রাম’ ধ্বনিতে জমায়েত বিক্ষোভ করতে থাকে। বিভিন্ন স্থানে জুমার নামাজে বাধা দেয়াই তাদের উদ্দেশ্য।

View post on imgur.com

তথ্যসূত্র:
——
১.ভারতে এবার মুসলিমদের নামাজ পড়তে বাধা দিল কট্টর হিন্দুত্ববাদীরা
https://tinyurl.com/me468xwt
২.Gurugram: গুরুগ্রামের ৮ জায়গায় শুক্রবার নামাজের অনুমতি বাতিল করল প্রশাসন
https://tinyurl.com/2arr33y8

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন