সোমালিয়ায় আল-কায়েদার বীরত্বপূর্ণ হামলায় ১৩ ক্রুসেডার সেনা হতাহত, ৩টি যান ধ্বংস।

ত্বহা আলী আদনান

0
946
সোমালিয়ায় আল-কায়েদার বীরত্বপূর্ণ হামলায় ১৩ ক্রুসেডার সেনা হতাহত, ৩টি যান ধ্বংস।
সুবিধামত ফন্ট ছোট বড় করুনঃ

সোমালিয়ায় দখলদার উগান্ডান ও জিবুতিয়ান সেনাদের উপর বীরত্বপূর্ণ হামলা চালিয়েছেন ইসলামিক প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাবের বীর যোদ্ধারা। এতে ৫ এরও বেশি ক্রুসেডার সেনা নিহত এবং আরও ৮ এরও বেশি সেনা আহত হয়েছে।

শাহাদাহ্ নিউজ এজেন্সীর বিবরণ অনুযায়ী, গত ১২ নভেম্বর শুক্রবার দুপুররের কিছু সময় পর, মধ্য সোমালিয়ার হাইরান রাজ্যে একটি বীরত্বপূর্ণ অভিযান চালিয়েছেন হারাকাতুশ শাবাব মুজাহিদিন। যাতে ৫ ক্রুসেডার সৈন্য নিহত এবং অন্য ৬ সৈন্য গুরুতর আহত হয়েছে।

স্থানীয় সূত্র অনুযায়ী, রাজ্যটির জালাকসি শহরে মুসলিমদের সাথে যুদ্ধরত জিবুতিয়ান সৈন্যরা সাঁজোয়া যান নিয়ে শহরের বিভিন্ন স্থানে ভ্রমণ করছিল। তখনি তাদের কনভয় লক্ষ্য করে এই সফল হামলাটি চালানো হয়।

এদিন দক্ষিণ সোমালিয়ার শাবেলী সুফলা রাজ্যের বারাউই শহরে আফ্রিকান খ্রিস্টানদের আমিসোম জোটের অংশীদার উগান্ডার বাহিনী ও গাদ্দার সোমালি সরকারি মিলিশিয়াদের দুটি সামরিক ঘাঁটিতে একযোগে হামলা চালিয়েছেন হারাকাতুশ শাবাব মুজাহিদিন।

সূত্রের তথ্য অনুযায়ী, রাজ্যটির আফজাউয়ী শহর এবং বুরালো এলাকায় এই হামলা দুটি চালানো হয়। এরমধ্য আফজাউয়ী শহরে পরিচালিত হামলায় উগান্ডার ২ সেনা সদস্য আহত হয়েছে। তবে হামলায় সোমালি গাদ্দার বাহিনীর কত সেনা হতাহত হয়েছে, তা জানা যায় নি।

এমনিভাবে শাবেলী সুফলা রাজ্যের জালউইন শহরে ক্রুসেডার উগান্ডান সেনাদের একটি সাঁজোয়া যান টার্গেট করে বোমা হামলা চালান মুজাহিদগণ। যাতে সামরিক যানটি ধ্বংস এবং তাতে থাকা সকল ক্রুসেডার সৈন্য হতাহত হয়েছে।

অপরদিকে একই রাজ্যের জুহার শহরে এদিন আরও একটি বীরত্বপূর্ণ অভিযান পরিচালনা করেছেন হারাকাতুশ শাবাব মুজাহিদিন। তবে এবার মুজাহিদদের হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হয় মার্কিন প্রশিক্ষিত সোমালি স্পেশাল ফোর্সের একটি সামরিক বহর।

হারাকাতুশ শাবাব সংশ্লিষ্ট শাহাদাহ্ নিউজের তথ্যমতে, হারাকাতুশ শাবাব মুজাহিদগণ সোমালি স্পেশাল ফোর্সের একটি সামরিক গাড়ি লক্ষ্য করে একটি বিস্ফোরক ডিভাইসের বিস্ফোরণ ঘটান, যাতে সামরিক গাড়িটি ধ্বংস হয়ে যায়। এরমধ্যমে গাড়িতে থাকা সমস্ত গাদ্দার সৈন্যকে মুজাহিদগণ হত্যা ও বাকিদের গুরুতর আহত করেছেন।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধএবার আযান নিয়ে বিতর্কিত মন্তব্য করলো প্রজ্ঞা ঠাকুর
পরবর্তী নিবন্ধজায়নিস্ট আগ্রাসন: একমাসে গ্রেফতার ৪৬৭ জন; ফিলিস্তিনিকে বাড়ি ভাঙতে বাধ্য করলো ইসরাইল