আফগানিস্তানে তালিবানদের দক্ষ নেতৃত্বের ফলে ডলারের দরপতন অব্যাহত

ত্বহা আলী আদনান

1
1246
আফগানিস্তানে তালিবানদের দক্ষ নেতৃত্বের ফলে ডলারের দরপতন অব্যাহত

ইমারতে ইসলামিয়া আফগানিস্তানের দক্ষ রাষ্ট্র নেতারা মাত্র ৭ মাসের ব্যবধানে ডলারের হার ১১৬ আফগানি থেকে ৮৫ আফগানিতে নামিয়ে এনেছেন।

আঞ্চলিক সূত্রগুলি উল্লেখ করেছে যে, ইমারাতে ইসলামিয়া আফগানিস্তানের দক্ষ নেতৃত্বের ফলে দেশের অর্থনীতি পুনরুদ্ধার হতে শুরু করেছে। তালিবান সরকারের দক্ষ আর দূর্নীতিমুক্ত নেতৃত্বের ফলে দেশে ‘কর ব্যবস্থা এবং শুল্ক’ নিয়ন্ত্রিত চলে এসেছে। সেই সাথে আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের ডলার বিক্রয় নিলামের মাধ্যমে ডলারের মাত্রা স্থিতিশীল করা হয়েছে।

দেশটিতে ক্রমবর্ধমান মানবসৃষ্ট অর্থনৈতিক সঙ্কটের কারণে ২০২১ সালের ডিসেম্বরে ডলারের হার ১১৬ আফগানিতে বেড়েছিল। সেখান থেকে তালিবান সরকার ২০২২ সালে ১২ মার্চ পর্যন্ত সেই হার ৮৫ আফগানিতে নামিয়ে এনেছেন।

তালিবান সরকারের এই অগ্রগতি সবাইকে হতবাক করে দিয়েছে। কেননা তাঁরা এত অল্প সময়ের মধ্যেই যুদ্ধবিধ্বস্ত একটি দেশের অর্থনৈতির লাগাম টেনে ধরতে সক্ষম হয়েছেন।

আফগান সরকারের ক্রমাগত অর্থনৈতিক পুনরুদ্ধার বিষয়ে বিশ্লেষকরা বলছেন যে, মানবিক সহায়তা, আন্তর্জাতিক অর্থনৈতিক চুক্তি এবং পশ্চিমারা যদি আফগান সরকারের আটকে রাখা এক হাজার কোটি ডলার আফগান সরকারের কাছে ছেড়ে দেয়, তাহলে তালিবানদের এই অর্থনৈতি পুনরুদ্ধার কার্যক্রম আরও দ্রুত গতিতে এগিয়ে যাবে এবং তা অব্যাহত থাকবে।

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন