ইয়েমেনের কেন্দ্রীয় কারাগার থেকে কয়েক ডজন উচ্চপদস্থ আল-কায়েদা নেতার সফল পলায়ন

আলী হাসনাত

6
1781
ইয়েমেনের কেন্দ্রীয় কারাগার থেকে কয়েক ডজন উচ্চপদস্থ আল-কায়েদা নেতার সফল পলায়ন

 ইয়েমেনের হাদরামাউত প্রদেশের সেয়ুন কেন্দ্রীয় কারাগার থেকে কয়েক ডজন বন্দী পালিয়ে গেছে বলে জানা গেছে। যাদের অধিকাংশই আল কায়েদার উচ্চপদস্থ নেতা সদস্য বলে ঘোষণা করা হয়েছে।

 স্থানীয় সূত্র অনুযায়ী, ইয়েমেনের হাদরামাউত প্রদেশের কেন্দ্রীয় কারাগার থেকে অনেক বন্দী পালিয়ে গেছে। বলা হয় যে, কারাগারটি থেকে পালিয়ে যাওয়া অধিকাংশ বন্দীই আলকায়েদা আরব উপদ্বীপের (একিউপি) সাথে সক্রিয়ভাবে জড়িত ছিল। যাদের মধ্যে আলকায়েদার সিনিয়র নির্বাহী কর্মকর্তারাও আছেন বলে উল্লেখ করা হয়েছে।

স্থানীয় সূত্র আরও জানায়, বন্দীদের পালিয়ে যাওয়ার পর দেশটির কথিত নিরাপত্তা বাহিনীর বড় একটি দলকে ওই অঞ্চলে পাঠানো হয়েছে।

প্রদেশের আইন প্রয়োগকারীরা নিশ্চিত করেছে যে, পলাতক বন্দীদের ১০ জনই হচ্ছেন আলকায়েদার উচ্চপদস্থ কর্মকর্তা।

পালানোর সময় বন্দীরা ইফতারের সময় প্রথমে কারাগারে হট্টগোল সৃষ্টি করে। ফলে সেখানে অশান্তির সৃষ্টি হয়। আর এই সুযোগকে কাজে লাগিয়ে আলকেয়েদার সদস্যরা কারাগারটি থেকে পালিয়ে যায় এবং অদৃশ্য হয়ে যায়।

আল-কায়েদা নেতাদের এই কৌশলী পলায়নকে ইতিবাচক হিসেবে দেখছেন হক্কপন্থী উলামায়ে কেরাম। তারা আশা প্রকাশ করেছেন যে, উচ্চপদস্থ নেতাদের এই পলায়ন একিউএপি’কে আরো শক্তিশালী করবে। এবং আরব অঞ্চলে ইসলাম ও মুসলিমকে আরও শক্তিশালী করবে, ইনশাআল্লাহ্‌।

6 মন্তব্যসমূহ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন